কালের কাগজ ডেস্ক: ০৫ নভেম্বর ,সোমবার ।

ক্যারিবীয় দ্বীপপুঞ্জে শুক্রবার থেকে মাঠে গড়াতে যাচ্ছে টি-টুয়েন্টি বিশ্বকাপের আসর। যেখানে খেলবে বাংলাদেশও। আসর শুরুর আগে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে জয় তুলে নিয়েছে সালমা খাতুনের দল। আয়ারল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা।

গায়ানায় বাংলাদেশ সময় রোববার রাতে মাঠে নামে টাইগ্রেস ও আরিশ মেয়েরা। টস জিতে বাংলাদেশ প্রতিপক্ষকে আগে ব্যাট করতে পাঠায়। রুমানা আহমেদ, জাহানারা আলমদের বোলিংয়ের মুখে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ৮৪ রানের বেশি করতে পারেনি আয়ারল্যান্ড। জবাবে ১৪.৪ ওভারে ৪ উইকেট হারিয়েই জয় তুলে নেয় বাংলাদেশ।

জাহানারা-রুমানাদের বোলিংয়ে শুরুতেই ভেঙে যায় আইরিশ ব্যাটিং লাইনের মেরুদন্ড। ২৬ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে দেশটি। ৪১ রানে হারায় ৬ উইকেট। সেখান থেকে কিম গার্থের ৩৫ রানে কিছুটা মান বাঁচানো স্কোর করে আইরিশ মেয়েরা।

লেগ স্পিনার রুমানা আহমেদ সবচেয়ে বেশি ভুগিয়েছে আইরিশ মেয়েদের। ৩ উইকেট নিয়েছেন এই অলরাউন্ডার। ২ উইকেট নেন জাহানারা আলম। ১ উইকেট পেয়েছেন খাদিজা তুল কুবরা।

৮৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতেই ৩৭ রান যোগ করে ফেলে বাংলাদেশ। ওপেনার সামিমা সুলতানার চেয়ে আয়েশা রহমান ছিলেন বেশি মারমুখি। তবে মাত্র ১ রানের ব্যবধানে এই দুজন বিদায় নেন। শামিমা ৯ রান করেন। আয়েশা করেন ২৫ রান।

এক রানের ব্যবধানে শুধু দুই ওপেনার নয়, ১ উকেটে ৩৮ থেকে ৪ উইকেটে ৩৮ হয়ে গিয়েছিল বাংলাদেশের স্কোর। অর্থাৎ ১ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশের মেয়েরা। ব্যাটিংয়ের পর কিম গার্থ বোলিংয়ে এই কাণ্ড করেন। দলীয় সপ্তম ওভারে তুলে নেন ৩ উইকেট।

তবে ফারজানা হক ও সানজিদা ইসলাম মিলে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। ২২ বলে ২১ রান করে অপরাজিত ছিলেন ফারজানা হক। ২০ রানে অপরাজিত ছিলেন সানজিদা ইসলাম।

মঙ্গলবার পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ১০ নভেম্বর স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসরের প্রথম ম্যাচ টাইগ্রেসদের।

সংক্ষিপ্ত স্কোর:

টস: বাংলাদেশ।

আয়ারল্যান্ড: ৮৪/৭ (২০ ওভার) (গার্থ ৩৫, লুইস ১৫, কাভানাউ ১০, রিচার্ডসন ১০*; জাহানারা ২/১১, রুমানা ৩/১০, কুবরা ১/১৩)।

বাংলাদেশ: ৮৬/৪ (১৪.৪ ওভার) (শামিমা ৯, আয়েশা ২৫, ফারজানা ২১*, নিগার ০, রুমানা ০, সানজিদা ২০*; গার্থ ৩/৪)।

ফল: বাংলাদেশ ৬ উইকেটে জয়ী।

কালের কাগজ/প্রতিবেদক/জা.উ.ভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *