হাফিজের বিদায় টেস্টে যত রেকর্ড!

editor ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ খেলাধুলা

কালের কাগজ ডেস্ক :০৫ ডিসেম্বর ,বুধবার ।
আর মাত্র ১ উইকেট পেলেই দ্রুততম ২০০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করবেন ইয়াসির শাহ। তার রেকর্ড গড়ার ম্যাচে হঠাৎ করেই টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিলেন মোহাম্মদ হাফিজ।
হাফিজ এবং ইয়াসিরের স্মরণীয় ম্যাচে জোড়া সেঞ্চুরির রেকর্ড গড়েছেন আজহার আলী ও আসাদ শফিক। নিউজিল্যান্ডের বিপক্ষে আবুধাবি টেস্টের তৃতীয় দিনে বুধবার জোড়া সেঞ্চুরি করেছেন আজহার ও শফিক।
নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্যারিয়ারের ৭০তম ম্যাচে ১৫তম সেঞ্চুরি তুলে নিয়েছেন আজহার আলী। শ্রীলংকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজের পর নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করেছেন আজহার।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে (৩০৩*) ট্রিপল এবং বাংলাদেশ দলের বিপক্ষে (২২৬) ডাবল সেঞ্চুরি করা আজহার, নিউজিল্যান্ডের বিপক্ষে বুধবার খেলেন ১৩৪ রানের ইনিংস। তার ইনিংসটি ২৯৭ বলে ১২টি চারে সাজানো।
এছাড়া ২৫৯ বল খেলে ১৪টি চারের সাহায্যে ১০৪ রান করেন আসাদ শফিক। ৬৬ টেস্ট ক্যারিয়ারে শফিকের এটা ১২তম সেঞ্চুরি।
শুধু সেঞ্চুরি করাই নয়,১৭ রানে ২ উইকেট হারিয়ে বিপদে পড়ে যাওয়া পাকিস্তানকে খেলায় ফেরান আজহার আলী ও আসাদ শফিক। জোড়া সেঞ্চুরি তুলে নেয়ার পাশাপাশি চতুর্থ উইকেটে ২০১ রানের জুটি গড়েন তারা। তাদের দায়িত্বশীল ব্যাটিংয়ে নিউজিল্যান্ডের করা ২৭৪ রানের জবাবে ৩৪৮ রান করে পাকিস্তান।
৭৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে বুধবার তৃতীয় দিন শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ২৬ রান। এদিন আরও ১ উইকেট শিকার করে ১৯৯তে পৌঁছে গেছেন ইয়াসির শাহ। বৃহস্পতিবার চতুর্থ দিনে আর মাত্র ১ উইকেট পেলে ৩৩ টেস্টে দ্রুততম ২০০ উইকেট শিকারের মাইলফলক হবে ইয়াসিরের।
সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড ১ম ইনিংস: ২৭৪ (রাভাল ৪৫, কেন উইলিয়ামসন ৮৯, ওয়াটলিং ৭৭*। ইয়াসির শাহ ৩/৭৫, বিলাল আসিফ ৫/৬৫)। এবং ২য় ইনিংস: ২৬/২ (উইলিয়ামসন ১৪*, টম লাথাম ১০)।
পাকিস্তান ১ম ইনিংস: ৩৪৮/১০ (আজহার আলী ১৩৪, আসাদ শফিক ১০৪, হারিস সোহেল ৩৪; সোমারভিলি ৪/৭৫, বোল্ট ২/৬৬)

কালের কাগজ/প্রতিবেদক/জা.উ.ভি

সম্প্রতি সংবাদ