ব্রেকিং নিউজ

ভারতের ঐতিহাসিক অস্ট্রেলিয়া জয়

editor ১০ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ খেলাধুলা

কালের কাগজ ডেস্ক : ০৭জানুয়ারী,সোমবার ।
অবশেষে অস্ট্রেলিয়ার মাটিতে ইতিহাস গড়লেন বিরাট কোহলি। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জিতলেন তিনি। এর মধ্য দিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের ৭১ বছরের জয়-খরারও সমাপ্তি ঘটল।
সোমবার সিডনি টেস্টের পঞ্চম দিনও বৃষ্টিতে ধুয়ে যাওয়ায় অস্ট্রেলিয়ার সিরিজে সমতা ফেরানোর ক্ষীণ আশা টুকুও নিভে গেল। অমীমাংসিত থেকেই শেষ হলো টেস্টটি। ফলে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিল ভারত।
‘ঘরে বাঘ, বাইরে বিড়াল’—দীর্ঘ দিন ধরে ভারতের গায়ে আঁটা ছিল এই স্টিকার। কিন্তু গত কয়েক বছরে বদলে যেতে শুরু করেছে এই পরিস্থিতি। সৌরভ গাঙ্গুলী থেকে মহেন্দ্র সিং ধোনির হাত ধরে যার সূচনা, কোহলির হাতে এসে পূর্ণতা পেয়েছে তা। ভারত এখন দুনিয়া শাসনে প্রস্তুত। কোহলির অস্ট্রেলিয়া জয় এই ঘোষণাই দিয়ে রাখল ক্রিকেট বিশ্বকে।
গত এক বছর ধরেই দেশের বাইরে, বিশেষ করে বাউন্সি উইকেটের দেশগুলোতে ভারত দারুণ প্রতিদ্বন্দ্বিতা করছিল। গেল বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফরে হারলেও সেসময়ই ভারত বুঝিয়ে দিয়েছিল বিশ্ব শাসনে এগিয়ে আসছে তারা।
ভারত চিরকালই ব্যাটসম্যানদের স্বর্ণভূমি। সেই সাথে স্পিন জাদুতেও মুগ্ধ করে রেখেছে বিশ্ব। কিন্তু বিশ্বজয়ে দলটির একমাত্র বাধা ছিল অতি দুর্বল পেস আক্রমণ। এই পেস দুর্বলতার কারণেই শচীন-লক্ষ্মণ-দ্রাবিড়-গাঙ্গুলীর মতো ব্যাটিং লাইন আপ নিয়ে বিশ্ব জয় করতে পারেনি তারা।

কিন্তু বর্তমানে ভারতের রিজার্ভ বেঞ্চেও বসে থাকে পেসাররা। দক্ষিণ আফ্রিকার সফরের দারুণ প্রতাপ দেখিয়েছিল ভারতীয় পেসাররা। পরে ইংল্যান্ডে সফরেও অব্যাহত ছিল সেই ধারাবাহিকতা। আর অস্ট্রেলিয়ায় গিয়ে মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা ও জসপ্রিত বুমরাহরা দেখিয়ে দিলেন নিজেদের সামর্থ্যের চূড়ান্ত। জয় করে আসলেন এতকাল ধরে অজেয় অস্ট্রেলিয়াকে।
কোহলিরা টেস্ট সিরিজটা শুরুই করেছিল ইতিহাস সৃষ্টি করে। অ্যাডিলেডে প্রথম টেস্টটি জিতেছিল ভারত। এর আগে কখনো অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজের প্রথম টেস্ট জেতেনি তারা। পার্থে অবশ্য ধাক্কা খায়। ওই টেস্ট জিতে সমতায় ফেরে টিম পেইনের দল। কিন্তু মেলবোর্নে বক্সিং ডে’র টেস্টটি জিতে সিরিজ নিয়ন্ত্রণে নিয়ে নেয় ভারত।
সিডনি টেস্ট ড্র করলেই সিরিজ নিশ্চিত। কিন্তু অস্ট্রেলিয়ার সামনে জয়ের বিকল্প ছিল না। জিতলে অন্তত সিরিজ হার এড়ানো যেতো। কিন্তু প্রথমে ব্যাট করে পর্বত সমান রান সংগ্রহ করে ভারত। তার সামনে প্রথম ইনিংসেই লুটিয়ে পড়ে স্বাগতিকরা। দীর্ঘ ৩১ বছর পর ঘরের মাঠে ফলো অনে লজ্জা নিয়ে আবার ব্যাট করতে নামতে হয়েছে তাদের।
কিন্তু বৃষ্টির হানায় অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস বেশিদূর গড়াতে পারেনি। স্বাগতিকদের মধ্যে ক্ষীণ আশা ছিল টেস্টটি জিতে সিরিজ ড্র করার। কিন্তু বৃষ্টি ধুয়ে দিয়েছে সেই আশাও। শেষ দুই দিন মাঠে গড়াতেই পারেনি ম্যাচ। ফলে ড্রতে পরিসমাপ্তি হয় সিরিজের শেষ টেস্টটির।
সিডনি টেস্টে ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন চেতেশ্বর পুজারা। সিরিজ সেরাও হয়েছেন এই ধ্রুপদী ঘরানার ব্যাটসম্যান।

কালের কাগজ/প্রতিবেদক/জা.উ.ভি

সম্প্রতি সংবাদ