সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হলেন সুলতান মনসুর, আতঙ্কে বিএনপি-জামায়াত জোট!

editor ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ জাতীয়

কালের কাগজ ডেস্ক:১১ মার্চ-২০১৯,সোমবার।
জাতীয় ঐক্যফ্রন্টের ব্যানারে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী সুলতান মোহাম্মদ মনসুর আহমদকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে মনোনীত করা হয়েছে। এমপি হিসেবে শপথ গ্রহণ করার পর তাকে এ কমিটির সদস্য করা হলো। রোববার (১০ মার্চ) জাতীয় সংসদে সুলতান মনসুরকে এই কমিটি সদস্য হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে।

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটিতে সুলতান মনসুরকে সদস্য করায় ঐক্যফ্রন্ট তথা বিএনপি-জামায়াত নিয়ন্ত্রিত ২০ দলীয় জোটে আতঙ্ক সৃষ্টি হয়েছে। কারণ ঐক্যফ্রন্টের সদস্য থাকাকালীন সময়ে বিএনপি-জামায়াতের একাধিক বৈঠকে নাশকতার পরিকল্পনার অনেক তথ্য সুলতান মনসুরের কাছে রয়েছে। সেই পরিকল্পনা জানাজানি হয়ে গেলে বিপদে পড়তে পারেন বিএনপি-জামায়াতের অনেক নেতাই। আগাম বিপদের আভাসে তাই শঙ্কিত হয়ে পড়েছে বিএনপি-জামায়াতের অ্যাকশন প্ল্যান কমিটির সদস্যরা। বিএনপি ও জামায়াতের একাধিক দায়িত্বশীল সূত্রের বরাতে তথ্যের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে।

বিএনপির নয়াপল্টন পার্টি অফিস সূত্রে জানা যায়, সুলতান মনসুরকে নিয়ে প্রথম থেকেই বিএনপির শঙ্কা ও সংশয় ছিল। কারণ, সুলতান মনসুর আওয়ামী লীগের বিদ্রোহী নেতা। কোনও একদিন তিনি ঐক্যফ্রন্টের সঙ্গ ত্যাগ করবেন, সেটি অনেক আগেই অনুমান করতে পেরেছিলেন বিএনপির মওদুদ ও জামায়াত নেতা মিয়া গোলাম পরওয়ার। তাদের অভিযোগ থাকা সত্ত্বেও আওয়ামী লীগের রাজনৈতিক কৌশল আয়ত্ত করতে সুলতান মনসুরকে ঐক্যফ্রন্টে জায়গা দেয় বিএনপি। সুলতান মনসুর বিএনপি-জামায়াতের সরকারবিরোধী কঠোর আন্দোলন, জ্বালাও-পোড়াও, সরকারি স্থাপনায় হামলা, ক্ষমতাসীন দলের গুরুত্বপূর্ণ নেতাদের উপর চোরাগোপ্তা হামলার অনেক তথ্যই জানেন। এখন মনসুর যদি সব পরিকল্পনা উগরে দেন তবে নির্ঘাত জেল-জরিমানার সম্মুখীন হতে হবে বিএনপি-জামায়াতের শীর্ষ নেতাদের। বিএনপির একটি সূত্র বলছে, সুলতান মনসুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটিতে যোগ দেয়ায় বিব্রত হয়েছেন খোদ ড. কামালও। সুলতান মনসুর এখন ঐক্যফ্রন্টের জন্য গোদের উপর বিষফোড়া’র মতো হয়ে উঠেছেন।

জামায়াতের একটি সূত্র বলছে, সুলতান মনসুরের মন্ত্রে ড. কামালের চক্ষুশূল হয়েছিল জামায়াত। সেই সুলতান মনসুর কিন্তু ঝোপ বুঝে কোপ মেরে লাভের খাতাটা পূর্ণ করেছেন। জামায়াতের আগের ক্ষতই শুকায়নি। এরমধ্যে সুলতান মনসুর যদি সব ফাঁস করে দেন, তাহলে এবার খাতা-কলম ও বাস্তবেই জামায়াত নিশ্চিহ্ন হয়ে যাবে। সুলতান মনসুরের কমিটিতে যোগ দেয়ায় জামায়াতের নতুন করে টিকে থাকার কৌশলের খোঁজ চলছে বলেও সূত্রটি জানিয়েছে।

সম্প্রতি সংবাদ