বিশ্বকাপ ভারতের হাতে দেখছেন টেন্ডুলকার!

editor ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ খেলাধুলা

কালের কাগজ ডেস্ক :০৩ মে -২০১৯,শুক্রবার।

এবার বিশ্বকাপ জিতবে কে? সবাই এই প্রশ্নে দ্বিধাদ্বন্দ্বে পড়ে যেতে পারেন। কিন্তু শচীন টেন্ডুলকারের মনে কোনো সংশয় নেই। তার কাছে উত্তরটা জানাই, এবার বিশ্বকাপ জিতবে ভারত। এক অনুষ্ঠানে গিয়ে মাস্টার-ব্ল্যাস্টার স্পষ্ট করেই বলেছেন, বিশ্বকাপ আসতে যাচ্ছে ভারতে।

গতকাল মুম্বাইয়ের এমআইজি ক্লাবের গ্রীষ্মকালীন ক্যাম্প উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে যান টেন্ডুলকার। ক্লাবটিতে একটা প্যাভিলিয়নের নাম রাখা হয়েছে টেন্ডুলকারের নামে। নিজ নামের সেই প্যাভিলিয়ন উদ্বোধন করতেই মূলত সেখানে গিয়েছিলেন ভারতের ক্রিকেট দেবতা।

প্যাভিলিয়ন উদ্বোধনের পর গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন তিনি। স্বাভাবিকভাবেই বিশ্বকাপ প্রসঙ্গটি উঠে আসে আলোচনায়। এই বিষয়ে প্রশ্ন শুনেই হাসি মুখে টেন্ডুলকার বলেন, ‘এটা (বিশ্বকাপ) ভারতে আসতে যাচ্ছে।’

কদিন আগে ভারতের আরেক সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীও বিশ্বকাপ নিয়ে ভবিষ্যদ্বাণী করেছেন। তিনিও ফেভারিট তালিকায় এগিয়ে রেখেছেন নিজ দেশ ভারতকে। তবে টেন্ডুলকারের মতো স্পষ্ট করে বলেননি।

ভারত বিশ্বকাপ জিতবে, এই ভবিষ্যদ্বাণী করতে গিয়ে টেন্ডুলকার নিজের মতামত জানিয়েছেন ইংল্যান্ডের উইকেট নিয়েও। সাধারণত ইংল্যান্ডের পিচ বাউন্সি হয়ে থাকে। পেস বোলাররা রাজত্ব করেন বেশি। কিন্তু ভারতের লিটল মাস্টারের মতে, এবারের বিশ্বকাপের উইকেট হবে ব্যাটিং বান্ধব। ফলে পেসাররা নন, রাজত্ব করবেন ব্যাটসম্যানরা।

কেন? সেই ব্যাখ্যাও দিয়েছেন শততম সেঞ্চুরির মালিক। গ্রীষ্মকাল বলে ইংল্যান্ডে পরম। কড়া রোদ। কড়া রোদের কারণেই আর্দ্রতা শুকিয়ে উইকেটকে নিখাঁদ ব্যাটিং-বান্ধব বানিয়ে দেবে বলে বিশ্বাস টেন্ডুলকারের, ‘এবার ইংল্যান্ডে গ্রীষ্ম খুবই উত্তপ্ত। কাঠফাটা রোদে ওখানকার উইকেট ফ্ল্যাট হয়ে ওঠে। ফলে ব্যাটিং করা অনেক সহজ হয়ে যায়। এই সময়টাতে ওখানকার পিচে সুইংও তেমন থাকে না। আকাশে কিছুটা মেঘ থাকলে অন্য কথা। তবে বেশির ভাগ সময় তেমনটা হবে না। বড়জোর প্রথম ৫টা ওভার। কাজেই আমি মনে করি, বিশ্বকাপে এবার ব্যাটিং পিচই পেতে যাচ্ছেন ব্যাটসম্যানরা।’

আর ব্যাটিং পিচ মানেই ভারতীয়দের জন্য বাড়তি সুবিধা। যদিও টেন্ডুলকার সুবিধা প্রসঙ্গ উঠতেই হেঁটেছেন কূটনীতিক পথে, ‘এটা আগে থেকে বলা যাবে না। ভালো খেললে যেকোনো পিচে যেকোনো দিন ভালো করা যায়। কাজেই ব্যাটিং পিচে যারা ভালো ব্যাটিং করবে, তারাই জিতবে।’ ব্যাটিং পিচে ভারতীয়রা যে ভালো ব্যাটিং করে, টেন্ডুলকার না বললেও ক্রিকেট দুনিয়ার সবারই জানা।

সম্প্রতি সংবাদ