ব্রেকিং নিউজ

স্পিকারের সঙ্গে ইতালির রাষ্ট্রদূতের সাক্ষাৎ

editor ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ breaking midslider জাতীয়

নিজস্ব প্রতিবেদক ০৭ মে ২০১৯,মঙ্গরবার।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নানজিয়াটা সৌজন্য সাক্ষাৎ করেছেন।

মঙ্গলবার সংসদের স্পিকারের কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এ সময় তারা সংসদীয় গণতন্ত্র, সংসদীয় চর্চা ও কার্যক্রম, সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব, টেকসই উন্নয়ন, তৈরি পোশাকশিল্প এবং ইতালিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, বাংলাদেশের সঙ্গে ইতালির দ্বিপাক্ষিক সুসম্পর্ক দীর্ঘদিনের। আন্তঃসংসদীয় মৈত্রী গ্রুপ গঠন এবং উভয় সংসদের সংসদ সদস্য ও স্থায়ী কমিটির সফর বিনিময়ের মাধ্যমে ভবিষ্যতে এ সম্পর্ক আরো সুদৃঢ় হবে।

তিনি বলেন, সংসদীয় গণতন্ত্রে সংসদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরে দুটি অধিবেশন শেষ হয়েছে। জনগণের ভোটে নির্বাচিত সব সংসদ সদস্যই বর্তমানে জনগণের পক্ষে সংসদে প্রতিনিধিত্ব করছে।

প্রধান বিরোধী দল জাতীয় পার্টি ছাড়াও একজন ব্যতীত বিএনপির সব সংসদ সদস্য সংসদে যোগ দিয়েছে। সরকারের পাশাপাশি বিরোধী দলের উপস্থিতি সংসদীয় কার্যক্রমকে অর্থবহ করে তোলে।

সংসদীয় মৈত্রী গ্রুপ গঠনের ওপর গুরুত্বারোপ করে রাষ্ট্রদূত বলেন, দুই দেশের সংসদের সম্পর্কের মাঝে সংসদীয় মৈত্রী গ্রুপ নতুন মাত্রা যোগ করবে।

ইতালিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের প্রশংসা করে তিনি বলেন, ব্যবসা-বাণিজ্যসহ সব ক্ষেত্রে বিশেষ করে তৈরি পোশাকশিল্পে বাংলাদেশিরা নেতৃত্ব দিচ্ছে। ইতালির সেন্ট্রাল ব্যাংকের গত বছরের তথ্য অনুযায়ী ইতালি থেকে বাংলাদেশে ৭ মিলিয়ন ইউরো রেমিট্যান্স পাঠানো হয়েছে।

টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে বাংলাদেশের ভূমিকা ইতিবাচক, বিশেষ করে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে বাংলাদেশ সফলতা অর্জন করেছে মর্মে অবহিত হয়ে এনরিকো নানজিয়াটা বলেন, এ সফলতা নিঃসন্দেহে প্রশংসনীয়। ভবিষ্যতে তৈরি পোশাকশিল্পসহ বাংলাদেশের উন্নয়নের যেকোনো প্রশ্নে ইতালি বাংলাদেশের পাশে থাকবে এবং সব সহযোগিতা অব্যাহত রাখবে।

এ সময়ে জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সম্প্রতি সংবাদ