ব্রেকিং নিউজ

আলাদা জোটের প্রস্তুতি ২০ দলের শরিকদের, বাইরে বিএনপি!

editor ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ জাতীয়

কালের কাগজ ডেস্ক:০৯ মে-২০১৯,বৃহস্পতিবার।

জোট কেন্দ্রিক রাজনীতিতে শরিকদের অবমূল্যায়নের কারণে চাপে পড়েছে বিএনপি। যে শরিকদের নিয়ে বিএনপির দীর্ঘ পথচলা, সেই শরিক দলগুলো নানা ইস্যুতে ২০ দলীয় জোট থেকে বেরিয়ে যাচ্ছে।

এমন প্রেক্ষাপটে জানা গেছে, ২০ দলীয় জোট ভেঙে, বিএনপিকে বাইরে রেখেই আলাদা একটা জোট তৈরি করার পরিকল্পনা চলছে। যদি এমনটি হয় তবে একঘরে হয়ে যাবে বিএনপি। জোটের একাধিক দায়িত্বশীল সূত্রের বরাতে এমন পরিকল্পনার বিষয়ে জানা গেছে।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ২০ দলকে গুরুত্বহীন করে জাতীয় ঐক্যফ্রন্টকে অগ্রাধিকার দেয়ার কারণে বিএনপি এমন চাপে পড়েছে।

তারা মনে করেন, নির্বাচন পূর্ব এবং পরবর্তী সময়ে রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে ব্যর্থ হয়েছে ঐক্যফ্রন্ট। যে লক্ষ্য, উদ্দেশ্য নিয়ে ফ্রন্ট গঠন করা হয়েছিল তা বাস্তবায়নে সুনির্দিষ্ট কোনো রোডম্যাপ না থাকায় জোটের কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।

এই বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তারেক শামসুর রেহমান বলেন, ২০ দলীয় জোটের দলগুলো এখনও বুঝতে পারছে না তাদের অবস্থানটা কী হবে। সিনিয়র নেতারা সব নীরব হয়ে গেছেন। এরপর আবার বিএনপির সংসদে যাওয়া পুরো রাজনীতিকে ওলটপালট করে দিয়েছে। আমার যেটা ধারণা- প্রথমত ২০ দলীয় জোট ভেঙে যাবে, থাকবে না। যারা বেরিয়ে যাবে তারা আলাদা একটা ফ্রন্ট তৈরি করবে, বিএনপিকে বাইরে রেখে। সেক্ষেত্রে বিএনপির অলটারনেটিভ হচ্ছে এখন ড. কামাল হোসেনের সঙ্গে থাকা। এটা ছাড়া বিএনপির কোনো উপায় নেই।

তিনি আরো বলেন, ভুল রাজনীতির কারণে বিএনপি এখন রাজনৈতিক মাঠে একা হয়ে পড়েছে। ফলে বিএনপি যে একটা বড় দল হিসেবে গ্রহণযোগ্যতা ছিল সেটা ধীরে ধীরে কমে যাচ্ছে। ২০ দলীয় জোটের শরিকরা বিএনপির উপর ভর করে রাজনীতি করতো এক সময়। কারণ বিএনপিকে হাতে রেখে যা পাওয়া যেত, হালুয়া-রুটি তাতেই তাদের লাভ ছিল। এখন তারা দেখছেন বিএনপি সরকারের সঙ্গে সমঝোতা করে সংসদে গিয়েছে, তাদের পাওয়ার তো কিছু থাকছে না। লেবার পার্টি বলেন, বিজেপি বলেন, এরা সবাই এখন চেষ্টা করবে আরেক জনকে সামনে রেখে কাউন্টার বিএনপির মতো একটা দল গঠন করতে। কারণ এরা রাজনীতিতে মাইনর দল। অনেকটা পরগাছা টাইপের। বড় কোন দলের সান্নিধ্য না পেলে এই দলগুলো টিকে থাকতে পারবে না। তাই অস্তিত্ব রক্ষার ক্ষেত্রে ছোট ছোট এই দলগুলো বড় একটি রাজনৈতিক দলের ছাতার তলে আশ্রয় নিবে, এটাই স্বাভাবিক।

তিনি এও বলেন, সেক্ষেত্রে আমার ধারণা এলডিপি, বিজেপি একটা ব্যানারে আসবে। হতে পারে আরও দু-চারটা দল নিয়ে তারা একটা ফ্রন্ট দাঁড় করাবে। যে জোটটি বিএনপিকে টেক্কা দেয়ার ক্ষমতা রাখবে হয়ত।

সম্প্রতি সংবাদ