সিদ্ধান্তহীনতা-রাজপথের ভয় বিএনপির কাল হয়েছে, বললেন মাহবুবুর রহমান!

editor ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ জাতীয়

কালের কাগজ ডেস্ক:১০ মে-২০১৯,শুক্রবার।

সংসদে যোগদান, ২০ দলীয় জোটকে অবজ্ঞা করার কারণে জোটের ফাটল দৃশ্যমান হওয়ায় নেতৃত্ব নিয়ে প্রশ্নবিদ্ধ হচ্ছে বিএনপি। চেয়ারপার্সনের মুক্তি ও বিএনপির ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে নেতৃত্বের এমন সিদ্ধান্তহীনতাকেই একটি বড় বাঁধা বলে মনে করছেন দলটির নেতারা। দলের সিনিয়র নেতাদের ভিন্ন ভিন্ন বক্তব্যই এর প্রধান কারণ হিসেবে দেখছে অনেকে।

বিএনপির দায়িত্বশীল নেতা মাহবুবুর রহমানের সঙ্গে কথা বলে এমন অভিযোগের সত্যতা যাচাই করা গেছে।

এই বিষয়ে দলটির সংস্কারপন্থী নেতা ও স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান বলেন, বিএনপির আজকের করুণ দশার জন্য বিরোধী দল নয় বরং আমরা দায়ী। ভুলটা আমাদের। আমরা নেতা বানিয়েছি, কর্তৃত্ব দিয়েছি কিছু নেতাকে যাদের নেতৃত্ব দেয়ার নূন্যতম কোনো যোগ্যতা নেই। যাকে যেখানে বসা উচিৎ সেখানে বসানো হচ্ছে না। ছাত্রদল, যুবদল, স্বেচ্চাসেবকদল প্রত্যেকটা সেক্টরে এমনটা হয়েছে। যার কারণে মুখে বড় রাজনৈতিক দল হলেও কর্মকাণ্ডের কারণে তৃতীয় শ্রেণির রাজনৈতিক দলে পরিণত হওয়ার পথে রয়েছে বিএনপি।

তিনি আরো বলেন, দলের কারণে আমরা ত্যাগ স্বীকার করতেও ব্যর্থ হচ্ছি। বিরোধী দলকে রাজপথে প্রতিরোধ করার বদলে আমরা নিজেদের মধ্যে কাদা ছোঁড়াছুড়ি করছি। যার কারণে আমাদের দল দুর্বল হয়ে পড়ছে। আমরা বেগম জিয়ার মুক্তির যথাযথ কর্মসূচি চাই। এর চেয়ে দুঃখজনক আর কি হতে পারে?

তিনি এও বলেন, নেতৃবৃন্দরা মুখে ঐক্যের কথা বলেন, ভেতরে অন্য। যখন খালেদা জিয়ার মুক্তির কর্মসূচির দাবি তোলা হয় তখন শীর্ষ নেতারা মিনমিন করেন। রাজনীতিতে বিএনপির এই দশা আর দশ বছর থাকলে দলের অস্তিত্ব সংকটে পড়তে পারে। সুতরাং সময় থাকতে সকলকে সতর্ক হতে হবে এবং ভয়ের রাজনীতি থেকে বের হয়ে রাজপথে নামতে হবে। তবেই হয়ত দাবিগুলো পূরণ হতে পারে। আগে নিজের অভ্যন্তরে লুকায়িত ভয়ের সঙ্গে যুদ্ধ করে জয়ী হতে হবে আমাদের। তাহলেই রাজপথে নামার সাহস আসবে অন্তরে।

সম্প্রতি সংবাদ