চলন্ত বাসে নার্স তানিয়াকে গণধর্ষণের পর মাথায় আঘাত করে হত্যা

editor ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ সারাদেশ

কালের কাগজ ডেস্ক: ১২ মে ২০১৯, রবিবার।
কিশোরগঞ্জে চলন্ত বাসে নার্স শাহীনুর আক্তার তানিয়াকে গণধর্ষণের পর মাথার পেছনে আঘাত করে তার মৃত্যু নিশ্চিত করা হয়। আঘাতে তার মাথার খুলি ফেটে যায়। এতে প্রচুর রক্তক্ষরণের ফলে তার মৃত্যু হয়।

তানিয়ার লাশের ময়নাতদন্ত প্রতিবেদনে এসব বলা হয়েছে। প্রতিবেদনটি বাজিতপুর থানা-পুলিশের কাছে হস্তান্তর করা হবে। এদিকে, তানিয়াকে গণধর্ষণ ও হত্যা মামলার অগ্রগতি এবং সাফল্য জানাতে আজ দুপুরে কিশোরগঞ্জে গণমাধ্যমকর্মীদের মুখোমুখি হচ্ছেন ঢাকা রেঞ্জের ডিআইজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

ময়নাতদন্ত প্রতিবেদনের তথ্য নিশ্চিত করে কিশোরগঞ্জ সিভিল সার্জন কার্যালয় সূত্র বলেছে, তিন সদস্যের মেডিকেল টিম ময়নাতদন্ত প্রতিবেদনটি তৈরি করেছে। এ টিমের নেতৃত্ব দেন কিশোরগঞ্জ জেলা ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের চিকিৎসা কর্মকর্তা সজিব কুমার।

জানতে চাইলে কিশোরগঞ্জ জেলা সিভিল সার্জন হাবিবুর রহমান বলেন, তানিয়া গণধর্ষণের শিকার হয়েছেন- এটি প্রাথমিকভাবে নিশ্চিত ছিলাম। চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর আরও কিছু প্রক্রিয়াগত ধাপ শেষ করার পর শতভাগ নিশ্চিত হওয়া গেছে। হত্যার বিষয়টি নিশ্চিত। ময়নাতদন্ত প্রতিবেদনে এ সবই উল্লেখ আছে। রোববার প্রতিবেদন জমা দেয়া হবে।

জানতে চাইলে কিশোরগঞ্জ জেলা পুলিশ সুপার (এসপি) বলেন, তদন্ত দ্রুতগতিতে এগোচ্ছে। আমরা বাসটি আটক করেছি। মেয়েটির ব্যবহৃত মোবাইল ফোন, বাসে বহন করা টেলিভিশন ও কাপড়-চোপড়ের ব্যাগ উদ্ধার করা হয়েছে। আমরা একেবারেই নিশ্চিত যে তানিয়াকে চলন্ত বাসে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। তাকে তিনজন ধর্ষণ করেছে। তাদের মধ্যে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। অপর আসামিকে ধরতে অভিযান চলছে।

এদিকে তানিয়া হত্যার সঙ্গে জড়িতদের বিচারের দাবিতে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এসব সমাবেশ থেকে খুনিদের ফাঁসির দাবি উচ্চারিত হয়।

তানিয়ার হত্যাকারীদের দ্রুত সময়ের মধ্যে সর্বোচ্চ শাস্তি না দিলে বৃহত্তর আন্দোলন করার হুশিয়ারি দিয়েছে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন। শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে সংগঠনের নেতারা এ হুশিয়ারি উচ্চারণ করেন। তারা বলেন, তানিয়া ধর্ষণ ও হত্যার ঘটনার আমরা তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি।

একই সঙ্গে জঘন্যতম, নিকৃষ্ট, পৈশাচিক ও ন্যক্কারজনক ঘটনায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার জোর দাবি জানাচ্ছি। নরপশুদের বিচারের আওতায় এনে দ্রুত শাস্তি বাস্তবায়ন প্রত্যাশা করছি। হুশিয়ারি দিয়ে তারা বলেন, যদি এ ন্যক্কারজনক ঘটনায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি দিতে কোনোরূপ কালক্ষেপণ হয় তবে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

মানববন্ধনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশনের সভাপতি মো. কামাল হোসেন পাটোয়ারী, সাধারণ সম্পাদক মো. আসাদুজ্জামান জুয়েল, বিএনএর মহাসচিব জামাল উদ্দিন বাদশা, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল শাখার সভাপতি জরিনা খাতুন, সাধারণ সম্পাদক মাহমুদা পারভীন প্রমুখ উপস্থিত ছিলেন। এ ব্যাপারে ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

কিশোরগঞ্জ ও কটিয়াদী : তানিয়াকে গণধর্ষণ ও হত্যা মামলার অগ্রগতি এবং সাফল্য জানাতে রোববার দুপুরে কিশোরগঞ্জে গণমাধ্যম কর্মীদের মুখোমুখি হবেন ঢাকা রেঞ্জের ডিআইজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন। শনিবার এ তথ্য জানিয়ে পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ (বিপিএম) বলেন, তানিয়া ধর্ষণ ও হত্যা রহস্যের জট পুরোপুরি উন্মোচিত করা সম্ভব হয়েছে। রোববারই মিডিয়ার সামনে সব তুলে ধরা হবে। জানা গেছে, চলন্ত বাসে নার্স তানিয়াকে গণধর্ষণ ও হত্যার ঘটনায় তিনজন জড়িত এবং তারা সবাই কিশোরগঞ্জের বাইরের লোক। ইতিমধ্যে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। অন্যজনকে খুঁজছে পুলিশ।

এদিকে, শনিবার কিশোরগঞ্জ-ভৈরব মহাসড়কের বাজিতপুর উপজেলার পিরিজপুরে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করেন এলাকাবাসী। একই সময় কিশোরগঞ্জ শহরের কালীবাড়ি আখড়া বাজার নরসুন্দা ব্রিজ মোড় এলাকায় মানববন্ধন কর্মসূচি পালন করে কিশোরগঞ্জ সম্মিলিত সামাজিক আন্দোলন ও মানবাধিকার নাট্য সংগঠন নামে দুটি সামাজিক সংগঠন।

পিরিজপুরের নারকীয় ঘটনাস্থলে সড়ক অবরোধ করে বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালিত হয়। এ সময় কিশোরগঞ্জ-ভৈরব সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকে। পিরিজপুরের বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্র্মসূচিতে বাংলাদেশ যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির সহ-তথ্য ও গবেষণা সম্পাদক তানিয়া সুলতানা হ্যাপী, অধ্যক্ষ ফজলুল হক জোয়ারদার আলমগীর, মধ্যপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নুরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বগুড়া : তানিয়াকে গণধর্ষণের পর হত্যার প্রতিবাদ ও দোষীদের শাস্তির দাবিতে বগুড়া নার্সিং কলেজের শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। দুপুরে শহরতলীর ছিলিমপুরে কলেজের সামনে আয়োজিত মানববন্ধনে অন্যদের মধ্যে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হেলাল উদ্দিন, প্রভাষক মঞ্জুর হোসেন, রশিদা বেগম আলো, ডেমোনেস্টেটর বাদশা মিয়া, নার্স ফরিদুল হাসান, সোহেলা পারভিন, নূরুন নাহার খাতুন প্রমুখ বক্তব্য দেন।

ময়মনসিংহ : শনিবার সকালে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগের সামনে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ) ময়মনসিংহ শাখা তানিয়ার ধর্ষণ ও হত্যার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। এতে বক্তব্য দেন বিএনএ ময়মনসিংহ শাখার সভাপতি লুৎফুর রহমান, সাধারণ সম্পাদক নাজমা খাতুন, স্টুডেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি জান্নাতুল ফেরদৌস, সাধারণ সম্পাদক শাব্বির আহমদ, নার্সিং অফিসার কাউসার হাসান খান ও সারোয়ার হোসেন, ময়মনসিংহ নার্সিং কলেজের শিক্ষার্থী রাশেদ রনি ও আলামিন আকন্দ প্রমুখ।

সিলেট : বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ শাখা ও সিলেট নার্সিং কলেজের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

পটুয়াখালী (দ.) : তানিয়া ধর্ষণ ও হত্যার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। স্বাধীনতা নার্সেস পরিষদ ব্যানারে ২৫০ শয্যাবিশিষ্ট পটুয়াখালী হাসপাতালের স্টাফ নার্স এবং দুই শতাধিক শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেন।

সম্প্রতি সংবাদ