ব্রেকিং নিউজ

রাজনীতির আদর্শ ধারণ করতে ব্যর্থ হয়েছে বিএনপি, কপাল পুড়বে ২ জোটের!

editor ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ জাতীয়

কালের কাগজ ডেস্ক:১৭ মে-২০১৯,শুক্রবার।

২০ দলীয় জোট ও ঐক্যফ্রন্টে ব্যালেন্সের রাজনীতি করতে গিয়ে বিপাকে পড়েছে বিএনপি। ঐক্যফ্রন্টকে প্রাধান্য দেয়ায় ভাঙনের মুখে পড়েছে ২০ দলীয় জোট। গুঞ্জন উঠেছে, বিএনপির সঙ্গে থাকার জন্য ২০ দল ও ঐক্যফ্রন্টেরও কপাল পুড়বে।

বিএনপির পাপের ভাগীদার হতে যাওয়া দলগুলো অচিরেই রাজনীতিতে ব্রাত্য হয়ে পড়বে, এমন আলোচনা এখন রাজনীতির খোরাক যোগাচ্ছে।
জানা গেছে, বিএনপিকে জোটের নেতৃত্বদানে ব্যর্থ দাবি করে জোট থেকে বেরিয়ে গেছে বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)। জোট ছাড়ার তালিকায় রয়েছে ডা. ইরানের লেবার পার্টি। পরিস্থিতি বিবেচনা করে যেকোন দিন জোট ছাড়তে পারে এলডিপি।

অদূরদর্শিতা ও দ্বিমুখী লাভের রাজনীতির কারণে উভয় জোটে চাপের মুখে পড়েছে বিএনপি। দলটির ছত্রভঙ্গ অবস্থা প্রমাণ করছে যে, রাজনীতির কক্ষপথ হারিয়েছে বিএনপি। একজন রাজনৈতিক বিশ্লেষকের সঙ্গে আলাপ করে তথ্যের সত্যতা সম্পর্কে জানা গেছে।

এই বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক রাজনৈতিক বিশ্লেষক বলেন, আদর্শ ও বিশ্বাসের সংকটের কারণেই বিএনপি নেতৃত্বাধীন জোট দুটি ভাঙনের মুখে পড়েছে। আন্দোলনের প্রেক্ষাপট রচনা করতে ব্যর্থ বিএনপির কারণে ক্ষমতাসীন রাজনৈতিক দল আরো বেশি সংগঠিত ও শক্তিশালী হয়ে উঠবে। নেতৃত্ব দেয়ার বদলে বিএনপি দুটি জোটের মালিকানা নবায়ন করতে ব্যস্ত রয়েছে, যার কারণে বিরোধী রাজনীতি দিন দিন অজনপ্রিয় হয়ে উঠছে।

তিনি আরো বলেন, রাজনীতিতে আদর্শ ও উদ্দেশ্য থাকতে হবে। মিথ্যাচারের রাজনীতির কারণে বিএনপি জোটে ভাঙন শুরু হয়েছে। অচিরেই বিএনপিতেও ভাঙন শুরু হবে। কারণ আদর্শহীন দল টিকে থাকতে পারে না। বিএনপি প্রকৃতপক্ষে আদর্শহীন একটি দল, যাদের কোনো আদর্শ নেই।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে বাম রাজনৈতিক সংগঠন গণসংহতি আন্দোলনের একজন শীর্ষ নেতা বলেন, ভুল রাজনীতি আগামী দিনগুলোতে বিএনপিকে ক্ষুদ্র সংগঠনে পরিণত করবে। বিএনপি গভীর সংকটের মুখে পড়েছে। এ থেকে উত্তরণ ঘটাতে হলে বিএনপিতে ভাঙা-গড়া অনিবার্য। বিএনপি সত্যি যদি ভেঙ্গে যায় তবে আগামী ২০ বছরেও সঙ্ঘবদ্ধ হওয়ার সম্ভাবনা কম। কারণ দলটি জনগণের আস্থা অর্জন করতে পারেনি। তাদের রাজনীতি শুধু ক্ষমতা গ্রহণের মধ্যে সীমাবদ্ধ। রাজনীতির আদর্শ ধারণ করতে ব্যর্থ হয়েছে বিএনপি।

সম্প্রতি সংবাদ