ব্রেকিং নিউজ

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মেট্টোরেল উদ্বোধন: সেতুমন্ত্রী

editor ৭ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ breaking slider-top প্রধান খবর

কালের কাগজ ডেস্ক: ২৬ জুন ২০১৯, বুধবার।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তি (সুবর্ণজয়ন্তী) উদযাপন বর্ষের ২০২১ সালের ১৬ ডিসেম্বর বর্তমান আওয়ামী লীগ সরকার বাংলাদেশের প্রথম উড়াল মেট্টোরেলের সম্পূর্ণ অংশ আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা গ্রহণ করেছে।

বুধবার জাতীয় সংসদে এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ২০০৯-১৮ সাল পর্যন্ত গত নয় বছরে বিআরটিসির অপারেটিং লাভ হয়েছে ৭.৮ লাখ টাকা। বর্তমানে এ সংস্থায় বাস ও ট্রাকের সংখ্যা এক হাজার ৮৮৩টি। এর মধ্যে এক হাজার ৫৪৪টি বাস ও ট্রাক ৩৩৯টি।

পীর ফজলুর রহমানের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, মহাসড়কে চলন্ত গাড়ির গতি নিয়ন্ত্রণে যথাক্রমে দূরপাল্লার বাস ও ট্রাকের গতিবেগ ঘণ্টায় ৮০ ও ৬০ কিলোমিটার।

হাইওয়ে পুলিশ স্পিড ডিটেক্টরের মাধ্যমে গতি নিয়ন্ত্রণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে। দূরপাল্লার গাড়ি চালকের একটানা ৫ ঘণ্টার বেশি গাড়ি না চালানোর বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা যথাযথভাবে প্রতিপালন ও ফিটনেসবিহীন ত্রুটিপূর্ণ গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।

শহীদুজ্জামান সরকারের এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সড়ক ও জনপথের আওতাধীন মোট সড়কের পরিমাণ ২১ হাজার ৫৯৫ দশমিক ৪৯৩ কিলোমিটার।

তিনি আরও বলেন, দেশের ১০টি জেলায় কোনো জাতীয় মহাসড়ক নেই। অন্যদিকে সব থেকে বেশি জাতীয় মহাসড়ক রয়েছে চট্টগ্রাম জেলায়, এর দৈর্ঘ্য ২২০ দশমিক ৪৮০ কিলোমিটার।

মন্ত্রীর তথ্য অনুযায়ী, যে ১০টি জেলায় জাতীয় মহাসড়ক নেই সেগুলো হলো—শরীয়তপুর, নেত্রকোনা, জয়পুরহাট, চুয়াডাঙ্গা, মেহেরপুর, খাগড়াছড়ি, সুনামগঞ্জ, চাঁদপুর, বরগুনা ও পিরোজপুর।

সম্প্রতি সংবাদ