রাহুলের পদত্যাগের সিদ্ধান্তে যা বললেন প্রিয়াংকা গান্ধী

editor ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ আন্তর্জাতিক

কালের কাগজ ডেস্ক: ০৪ জুলাই ২০১৯, বৃহস্পতিবার।

লোকসভা নির্বাচনে ভরাডুবির দায়ভার নিয়ে সর্বভারতীয় কংগ্রেসের সভাপতির পদ ছেড়েছেন রাহুল গান্ধী। রাহুলের এ সিদ্ধান্তে কংগ্রেসের ভেতর বাইরে তোলপাড় সৃষ্টি হলেও অভিনন্দন জানিয়েছেন বোন প্রিয়াংকা গান্ধী। তিনি জানান, এমন সৎ সাহস সবার থাকে না। এই সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানাই। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

ভারতের জাতীয় নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির পর থেকেই রাহুল গান্ধীর পদত্যাগ নিয়ে আলোচনা চলছিল। লোকসভায় ৫৪৩ আসনের মধ্যে ৫২ আসন পাওয়া কংগ্রেসের সভাপতির দায়িত্ব থেকে অব্যাহতি নেয়ার কথা রাহুলই গত ২৫ মে বলেন। এর পর তাকে এই পদে থাকতে বহু অনুরোধ করা হয়েছে। দলের জ্যেষ্ঠ নেতারা তাকে নিয়ে বৈঠকের পর বৈঠক করেছেন। কিন্তু কোনো লাভ হয়নি, রাহুল পদত্যাগের সিদ্ধান্তে অনড় থাকেন। অবশেষে বুধবার পদত্যাগের চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানিয়ে দেন। রাহুল পদত্যাগপত্রে জানান, তিনি কংগ্রেসের পরবর্তী সভাপতি নির্বাচন প্রক্রিয়ায়ও থাকবেন না। তিনি জানান, দলের উচিত গান্ধী পরিবারের বাইরে কাউকে এই দলের দায়িত্ব দেয়া।

দায়িত্ব ছাড়ার একদিন পর বৃহস্পতিবার সকালে এক টুইটবার্তায় রাহুলের প্রশংসা করেন প্রিয়াংকা। তিনি বলেন, ‘তুমি যা করে দেখিয়েছ সবার এই সাহস থাকে না। খুব কম লোকেরই এমন সৎ সাহস থাকে। তোমার সিদ্ধান্তের প্রতি আমার গভীর শ্রদ্ধা।

পদত্যাগ করার সময় রাহুল গান্ধী বলেছিলেন, ভারতের ক্ষমতায় টিকে থাকতে চায় সবাই। কেউই আত্মত্যাগ করতে চায় না। কিন্তু প্রতিপক্ষকে হারাতে হলে এখন আমাদের আত্মত্যাগ প্রয়োজন।

প্রিয়াংকার টুইটের জবাবে রাহুল বলেন, কংগ্রেসের মতো একটি বৃহৎ রাজনৈতিক দলে কাজ করা আমার জন্য সৌভাগ্যের। এই দলটির নীতি ও আদর্শ হচ্ছে একটি সুন্দর জাতি গঠন করা।

এদিকে কংগ্রেসের শীর্ষ পর্যায়ের সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, রাহুল গান্ধী সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে যাবেন। কারণ কংগ্রেসের ওয়ার্কিং কমিটি এখনও তার পদত্যাগপত্র গ্রহণ করেনি।

সম্প্রতি সংবাদ