রোহিঙ্গা সংকটে বাংলাদেশের পাশে অস্ট্রেলিয়া : হাইকমিশনার

editor ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ breaking জাতীয়

কালের কাগজ ডেস্ক: ০১ অক্টোবর ২০১৯,মঙ্গলবার।

ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার জুলিয়া নিবলেট বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে রয়েছে অস্ট্রেলিয়া। এ সংকট সমাধানে মিয়ানমারসহ আঞ্চলিক-আন্তর্জাতিক বিভিন্ন পক্ষের সঙ্গে অস্ট্রেলিয়া কাজ করছে।

মঙ্গলবার (১ অক্টোবর) রাজধানীর সিক্স সিজন হোটেলে কসমস ফাউন্ডেশন আয়োজিত ‘বাংলাদেশ ও অস্ট্রেলিয়া সম্পর্ক : ভবিষ্যতের পূর্বাভাস’ শীষর্ক সংলাপে তিনি এ বলেন। ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের (আইএসএএস) প্রিন্সিপাল রিসার্চ ফেলো ড. ইফতেখার আহমেদ চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অস্ট্রেলিয়া দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিকভাবে বাংলাদেশের সঙ্গে ‘দৃঢ়ভাবে’ কাজ চালিয়ে যাবে বলেও উল্লেখ করেন জুলিয়া নিবলেট।

তিনি আরও বলেন, রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও অন্যায় কাজের জন্য দায়ীদের বিরুদ্ধে অস্ট্রেলিয়া জাতিসংঘের রেজুলেশন ও জবাবদিহিতা আদায় কার্যক্রমে শক্তভাবে সমর্থন দিয়ে যাবে। রাখাইন উপদেষ্টা কমিটির সুপারিশ বাস্তবায়ন করতে অস্ট্রেলিয়া মিয়ানমারকে অব্যাহতভাবে বলে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

হাইকমিশনার বাংলাদেশ-অস্ট্রেলিয়ার ভবিষ্যৎ সম্পর্ককে সংক্ষেপে প্রবৃদ্ধির সম্ভাবনা, বাস্তবসম্মত ও জনবান্ধব (উদ্যোগ)- এ তিনটি শব্দ দিয়ে ব্যাখ্যা করেন।

তিনি বলেন, এমন আরও অনেক ক্ষেত্র রয়েছে যেখানে অস্ট্রেলিয়া বাংলাদেশের সঙ্গে দৃঢ়ভাবে কাজ করতে পারে।

বাংলাদেশ নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, কানাডার হাইকমিশনার বেনোইট প্রিফোনতাইনে, ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভিয়েরা জুনিয়র, সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী ও মো. তৌহিদ হোসেন প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সংলাপে আন্তর্জাতিক বিষয়ে বিশেষজ্ঞরা রোহিঙ্গা সঙ্কট, অভিবাসন ও জলবায়ু পরিবর্তনসহ বিশ্বব্যাপী ইস্যুতে আলোকপাত করা ছাড়াও বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগিতা আরও গভীর করার উপায়গুলো তুলে ধরেন।

সম্প্রতি সংবাদ