ব্রেকিং নিউজ

মানিকগঞ্জের যমুনা নদীতে মা ইলিশ শিকারীদের বিরুদ্ধে অভিযানকালে নৌপুলিশের ওপর হামলা

editor ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ breaking সারাদেশ

মানিকগঞ্জ প্যতিনিধি:৩০ অক্টোবর-২০১৯,বুধবার।

মানিকগঞ্জের যমুনা নদীতে মা ইলিশ শিকারীদের বিরুদ্ধে অভিযানকালে নৌপুলিশের ওপর হামলা হযেছে। আজ (বুধবার) সকাল ৭টার দিকে শিবালয়ের আলোকদিয়া চর এলাকায় এই হামলার ঘটনা ঘটে।

নৌপুলিশের ফরিদপুর অঞ্চলের পুলিশ সুপার মো. আব্দুল্লাহ আরেফ বলেন, ভোর ৬টার দিকে পাটুরিয়া নৌপুলিশের অফিসার-ইন-চার্জ মো. মনিরুল ইসলামের নেতৃত্বে যমুনা নদীর আলোকদিয়া চর এলাকায় অভিযান শুরু করে।

সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে ইলিশ ধরার অপরাধে ৩টি নৌকা থেকে ৭জন জেলেকে আটক এবং তাদের কাছ থেকে বিপুল পরিমাণ কারেন্ট জাল জব্দ করা হয়। এক ঘন্টা অভিযানের পর একটি মাছধরার নৌকা আটকের চেষ্টাকালে ওই নৌকার জেলেরা লাঠি-সোটা নিয়ে পুলিশের ওপর হামলা করে। পুলিশ সদস্যরা হামলা উপক্ষো করে তাদেরকে আটকের চেষ্টা করলে আশে পাশে থাকা আরো কয়েকটি মাছধরার নৌকা এসে পুলিশদের বহনকার স্পীডবোট ঘিরে ফেলে। নিরাপত্তার কথা ভেবে, পুলিশ সদস্যরা সেখান থেকে কিছুটা সড়ে আসতে বাধ্য হয়।

মো. আব্দুল্লাহ আরেফ বলেন, তিনি খবর পেয়ে দ্রুত আরিচা ঘাট এলাকায় যান এবং পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। এই হামলায় কেউ তেমন আঘাত পাননি উল্লেখ করে তিনি বলেন, তারা জীবনের ঝুঁকি নিয়ে মা ইলিশ রক্ষায় প্রতিদিন নদীতে টহল অব্যাহত রেখেছেন।

হামলা প্রসঙ্গে, তিনি বলেন- নৌপুলিশের জনবল সংকট এবং দ্রুতগামী নৌযানসহ প্রয়োজনীয় সরঞ্জামের অভাবে জেলেরা এই হামলা করার সাহস পেয়েছে।

তিনি বলেন, আটক জেলেদের উপজেলা প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়েছে।

শিবালয় উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. জাকির হোসেন বলেন, ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আটক ৪ জেলেকে ৫ হাজার করে ২০ হাজার টাকা জরিমানা এবং অন্য ৩জনকে ১ বছর করে কারাদন্ড প্রদান করা হয়েছে।

কালের কাগজ/প্রতিনিধি/জা.উ.ভি

সম্প্রতি সংবাদ