ব্রেকিং নিউজ

৫০% ভতুর্কীতে ২৮ লাখ টাকা মূল্যের কম্বাইন্ড হারভেষ্টার কৃষকদের কাছে হস্তান্তর

editor ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ সারাদেশ

মানিকগঞ্জ প্রতিনিধি:০৬ মে-২০২০,বুধবার।

মানিকগঞ্জ সদর উপজেলার ৩জন কৃষককে ৫০% ভতুর্কীতে ২৮ লাখ টাকা মুল্যের ৩টি কম্বাইন্ড হারভেষ্টার দেওয়া হয়েছে। আজ (বুধবার) দুপুরে সদর উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে কৃষকদের কাছে এই উন্নত কৃষিযন্ত্র হস্তান্তর করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: শাহজাহান আলী বিশ্বাস।

এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ইসরাফিল হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা আফতাব উদ্দীন মাহমুদ, মানিকগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রীজের পরিচালক ও জেলা সার সমিতির সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক খান তুষারসহ কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. শাহজাহান আলী বিশ্বাস বলেন, চলমান করোনা পরিস্থিতিতে শ্রমিক-সংকট মোকাবেলায় বোরো ধান ঘরে তুলতে সারাদেশেই ৫০% ভর্তুকিতে কৃষকদের কম্বাইন্ড হারভেস্টার দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। চলমান করোনা পরিস্থিতিতে বোরো ধান সংগ্রহে শ্রমিক-সংকটের কারণে কৃষকের বাড়তি টাকা ব্যয় করতে হচ্ছে। এই সমস্যা সমাধানে সরকারের এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এটি দিয়ে একসঙ্গে ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করা যাবে। এক একর জমির ধান বা গম কাটতে সময় লাগে মাত্র এক ঘণ্টা। প্রতি একরে জ্বালানি খরচ হয় মাত্র ৭ থেকে ৮ লিটার ডিজেল। এতে খরচ বাঁচবে ৬১% ও শ্রম বাঁচে ৭০%। এই হারভেস্টার দিয়ে দিনে প্রায় ৮ একর জমির ধান কাটা যাবে বলে জানান তিনি।

তিনি বলেন, জেলায় ৪৬ হাজার ৫৬৯ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়েছে। এই ফসল সংগ্রহে  জেলার ৭টি উপজেলায় মোট ২৬ টি কম্বাইন্ড হারভেষ্টার দেওয়া হবে। মানিকগঞ্জ সদর উপজেলায় দেওয়া হলো মোট ৫টি। আগামীকালের মধ্যে অন্যান্য উপজেলার বাকীগুলিও হস্তান্তর করা হবে।

সম্প্রতি সংবাদ