ব্রেকিং নিউজ

করোনা নয়িে সরকার তথ্য গোপন করছে:ে খন্দকার মোশাররফ

editor ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ breaking slider-top প্রধান খবর

কালের কাগজ ডেস্ক:১৬ মে ২০২০,

করোনাভাইরাস নয়িে সরকার প্রথম থকেে সঠকি তথ্য প্রকাশ করনেি বলে অভযিোগ করছেনে বএিনপরি স্থায়ী কমটিরি সদস্য ড. খন্দকার মোশাররফ হোসনে।

মোশাররফ বলছেনে, সরকাররে একদকিে তথ্য গোপন আর অন্যদকিে করোনা মোকাবলোয় ভুল পদক্ষপেরে কারণে দশে কঠনি পরস্থিতিরি মধ্যে পড়ছে।ে সরকার যে তথ্য দচ্ছিে তা রোগকে নয়িন্ত্রণ করার জন্য নয়, রোগীকে নয়িন্ত্রণ করার জন্য।

শনবিার বএিনপি কমউিনকিশেন সলে থকেে ফসেবুক লাইভে ‘প্রাসঙ্গকি সংলাপ’-এর প্রথম র্পবে তনিি এসব কথা বলনে। এর সঞ্চালনায় ছলিনে বএিনপি কমউিনকিশেন সলেরে প্রধান সম্পাদক সাবকে সংসদ সদস্য জহরি উদ্দনি স্বপন।

খন্দকার মোশাররফ হোসনে বলনে, যা-ই ঘটুক না কনে তথ্যটা সঠকি প্রকাশ করতে হব।ে তথ্য সঠকিভাবে প্রকাশ করা না গলেে আমাদরে স্বাস্থ্যর্কমী, চকিৎিসক ও সংশ্লষ্টি প্রতষ্ঠিান সঠকিভাবে প্রস্তুতি গ্রহণ করতে পারে না। সরকার প্রথম থকেে সঠকিভাবে তথ্য প্রকাশ করনে।ি

তনিি বলনে, করোনাভাইরাস সারা বশ্বিকে কাবু করে ফলেছে।ে ডসিম্বেররে শষেে চীনে এ ভাইরাসরে কথা প্রথম জানা যায়। আর বাংলাদশেে র্মাচে এই ভাইরাসরে সংক্রমণরে ঘোষণা দয়ো হয়। মাঝে এত সময় পাওয়ার পরও প্রস্তুতরি ব্যাপারে বড় ঘাটতি হয়ছে।ে এ সময়ে সারা বশ্বি থকেে যে প্রবাসীরা এসছেনে, বমিানবন্দরে তাদরে র্কাযকর কোনো পরীক্ষা ছাড়াই ছড়েে দয়ো হয়ছে।ে ওই সময়ে সর্তকতা অবলম্বন করা হলে এ অবস্থা হতো না বলওে মনে করনে সাবকে এই মন্ত্রী।

সরকাররে ব্যবস্থাপনার গাফলিতি ছলি উল্লখে করে মোশাররফ হোসনে বলনে, ছুটি ঘোষণার পরওে মানুষ নজি নজি এলাকায় ফরিছে।ে এতে ভাইরাস সারা দশেে ছড়য়িে পড়ছে।ে এই সময়টায় আরও হুশয়িার হওয়া দরকার ছলি।

এ সময় করোনার সংক্রমণরে মধ্যে র্গামন্টেস খুলে দয়োর সমালোচনাও করনে তনি।ি এই বএিনপি নতো আরও বলনে, বভিন্নি দশেে লকডাউন করা হয়ছে।ে কন্তিু সাধারণ ছুটি আর লকডাউনরে মধ্যে র্পাথক্য আছ।ে সাধারণ ছুটি দয়োতইে এই অবস্থা হয়ছে।ে র্শত সাপক্ষেে দোকানপাট, অফসি খুলে দয়োর ঘোষণায় কছিুই মানা হচ্ছে না।

সাবকে এই স্বাস্থ্যমন্ত্রী বলনে, ভাইরাস শনাক্তকরণরে পরীক্ষায় সারা পৃথবিী থকেে পছিয়িে আছ।ি প্রথম দকিে খুবই কম পরীক্ষা হয়ছে।ে মৃত্যুর সংখ্যা নয়িে প্রশ্ন আছ।ে উপর্সগ নয়িে মারা যাওয়ার খবর আসছে অনকে। উপর্সগ নয়িে যারা মারা গছেনে, তারা কয়জন আক্রান্ত ছলিনে তা নয়িে প্রশ্ন রয়ছে।ে পরীক্ষায় আমরা অবহলো করছ।ি র্পযাপ্ত কটি আমদানি হয়ন।ি

মোশাররফ হোসনে গণস্বাস্থ্য কন্দ্রেরে কটি নয়িওে সরকার গড়মিসি করছে বলে অভযিোগ করনে। এ ছাড়া মাস্ক, পপিইি নম্নিমানরে দয়ো হয়ছেে বলওে অভযিোগ তার। বএিনপি থকেে সরকারকে করোনাভাইরাস মোকাবলোয় বশে কছিু প্রস্তাব দয়ো হয়ছেলি। কন্তিু সরকার তা আমলে নয়েনি বলে জানান মোশাররফ।

বএিনপরি স্থায়ী কমটিরি এই সদস্য বলনে, র্ভতি রোগী পালয়িে যাচ্ছে কারণ হাসপাতালগুলো প্রস্তুত করা হয়ন।ি প্রয়োজনরে তুলনায় নগণ্য ব্যবস্থাপনা।

যারা ঈদ শপংি করছনে, তাদরে উদ্দশেে মোশাররফ হোসনে বলনে, বঁেচে থাকলে জীবকিা হব।ে তাই জীবন রক্ষা করতে হব।ে একটি ঈদে কছিু না কনিলে ক্ষতি হবে না। জীবনরে মূল্য অনকে বশে।ি জীবন রক্ষার জন্য শথিলি করলওে নজিকেে সাবধান হতে হব।ে

এদকিে ফসেবুক লাইভে ‘প্রাসঙ্গকি সংলাপ’ প্রসঙ্গে জহরি উদ্দনি স্বপন বলনে, প্রচলতি র্তকবর্তিকরে বাইরে গণতান্ত্রকি রাজনীততিে এই সংলাপ ভন্নিমুখী নতুন উদ্যোগ। এটা বাংলাদশেে প্রথম কোনো রাজনতৈকি দলরে উদ্যোগ।

সম্প্রতি সংবাদ