ব্রেকিং নিউজ

ওমান প্রবাসীদের বিপদে মানবতার হাত বাড়ালেন সাংসদ দুর্জয়

editor ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ সারাদেশ

নিজস্ব প্রতিবেদক:২৯ মে-২০২০,

মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার ওমান প্রবাসী মহিদুল ইসলাম।  তিনি এবং তার সাথের কয়েকজন শ্রমিক ওমানের মাসকাটে বর্তমান সময়ে নিদারুণ জীবন যাপন করছেন। পাসপোর্ট রিনিউ করার কথা বলে তার কাছ থেকে স্পনসর টাকা নিলেও রিনিউ করার কোন খবর নেই। করোনা পরিস্থিতিতে গত দুই মাস যাবৎ কোন কাজ করতে না পারায় হাতে কোনো টাকাও নেই। একেতো তাদের খাবারের অভাব, তারপরে আক্রান্ত হয়েছেন করোনায়।

এমতাবস্থায় কোন উপায় না পেয়ে প্রবাসী মহিদুল ইসলাম তার স্থানীয় এমপি নাঈমুর রহমান দুর্জয়কে ফেসবুকে ম্যাসেজ করে তাদের সমস্যার কথা বলেন এবং সমাধানের জন্য অনুরোধ করেন।

এ বিষয়ে সাংসদ দুর্জয় বলেন, কয়েকদিন আগে হঠাৎ করে মহিদুল ইসলাম নামের একজনের একটি ম্যাসেজ পাই। তিনি ম্যাসেজে জানান, তার বাড়ি আমার নির্বাচনী আসনের দৌলতপুর থানায়। তার কাছ থেকে স্পনসর টাকা নেয়ার পর থেকে রিনিউ করার কোন খবর নেই। দুই মাস কাজ না করতে পারায় তাদের হাতে অবশিষ্ট কোনো টাকাও নেই। এই দুর্দিনে আবার তাদের মধ্যে করোনা রোগীও শনাক্ত হয়েছে। ম্যাসেজটা পাওয়ার পরেই তাদের মানসিক অবস্থার কথা ভেবে খুব মন খারাপ হয়ে যায়। তাৎক্ষনিক তাদের সাথে যোগাযোগ করে ডিটেইলস জানতে চাই আর প্রয়োজনীয় কাগজপত্রের ছবি তুলে পাঠাতে বলি।

তারপর পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম ভাইকে তাদের ব্যাপারে সবকিছু জানাই। তিনি দ্রæত সময়ের মধ্যেই ওমানে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের বিষয়টি জানান এবং সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে বলেন। তার নির্দেশনা অনুযায়ী তখনই মহিদুল ইসলামের সাথে যোগাযোগ করে তাৎক্ষনিকভাবে তাকে ও তার সঙ্গীদের জন্য খাবার পাঠানো হয়, সেইসাথে কিছু নগদ অর্থও দেয়া হয়। দূতাবাসের কর্মকর্তা মহিদুল ইসলামের স্পন্সরের সাথে যোগাযোগ করে তার ভিসা রিনিউ সংক্রান্ত জটিলতা সমাধানের উদ্যোগও গ্রহণ করেন।

তিনি আরো বলেন, প্রবাসীরা আমাদের সম্পদ, আমাদের অর্থনীতির ভীত তাদের ঘামে অর্জিত রেমিটেন্সের উপর দাঁড়ানো। তাদের কারও জন্য সামান্য কিছু করতে পারাই মন আর দায়িত্ববোধের প্রশান্তি। আমরা তাদের জন্য যতোটুকু করতে পারবো তার অনেক বেশিই তারা বহু আগে থেকে আমাদের জন্য করে আসছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম ভাইয়ের মতো দায়িত্বশীল মানুষ যার নির্দেশনায় বিভিন্ন দেশে আমাদের দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ সাধ্য অনুযায়ী কাজ করে যাচ্ছেন তাদের সবাইকে আন্তরিক কৃতজ্ঞতা জানান তিনি।

সম্প্রতি সংবাদ