ব্রেকিং নিউজ

টাঙ্গাইল সন্তোষ জাহৃবী উচ্চ বিদ্যালয়ে স্ব-উদ্যোগে ডিজিটাল পদ্ধতিতে ক্লাশ চালিয়ে যাচ্ছেন

editor ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ সারাদেশ

মুক্তার হাসান, টাঙ্গাইল প্রতিনিধি :২৪ জুন-২০২০,বুধবার।

‘ঘরে থাকি, সুস্থ থাকি, পরিবারকে নিরাপদে রাখি’ -এই শ্লোগান বাস্তবায়ন করতেই বিকল্প শিক্ষার উদ্যোগ নিয়েছে টাঙ্গাইল পৌর এলাকার সন্তোষ জাহৃবী উচ্চ বিদ্যালয়। বুধবার দুপুরে বিদ্যালয়টি পরিদর্শন করেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি টাঙ্গাইল পৌর মেয়র আলহাজ্ব জামিলুর রহমান মিরন।

করোনা মহামারী ভাইরাস (কোভিড-১৯)-এর আক্রোমনে বিশ্ব এখন নতজানু। বিশ্বজুড়ে চলছে লকডাউন, বন্ধ হয়ে গেছে সকল শিক্ষা প্রতিষ্ঠান। স্কুল কলেজ বন্ধের এই সময়ে শিক্ষার্থীরা যাতে পড়াশোনা চালিয়ে নিতে পারে সেজন্যে সন্তোষ জাহৃবী উচ্চ বিদ্যালয় ডিজিটাল উদ্যোগ গ্রহণ করেছে। বিষয় ভিত্তিক শিক্ষকরা ক্লাস নিবেন টাঙ্গাইল অনলাইন স্কুল টিসি ভিশন এর মাধ্যমে। শিক্ষার্থীদের সুবিধার্থে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেইজে এসব ক্লাস পরিচালনা ও আপলোড করা হচ্ছে নিয়মিত।

যেহেতু সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি এখন প্রায় সকল শিক্ষার্থীর কাছেই বেশ জনপ্রিয়। তাই বিদ্যালয়ের নিজস্ব ফেসবুক পেইজ (সন্তোষ জাহৃবী হাইস্কুল সন্তোষ টাঙ্গাইল (ইংরেজী শব্দে)) ব্যবহার করে ক্লাস পরিচালনা হচ্ছে। শিক্ষকরা তাদের লেকচার ভিডিও আকারে পেজে পোস্ট করছেন। শিক্ষার্থীরা তা নিয়মিত দেখছে। শিক্ষা বিষয়ক কোনো প্রশ্ন থাকলে শিক্ষার্থীরা ইনবক্সে প্রশ্ন করছে, সংশ্লিষ্ট শিক্ষক প্রশ্নের উত্তর দিচ্ছেন। এছাড়াও রয়েছে পেজ লাইভে ক্লাস। বিষয় ভিত্তিক শিক্ষক লাইভে এসে ক্লাস নিচ্ছেন, শিক্ষার্থীরা সরাসরি অংশগ্রহণ করতে পারছে। শিক্ষকরা সাজেশন তৈরি করে দিচ্ছেন, শিক্ষার্থীরা সঠিক নির্দেশনা পাচ্ছেন। রিয়্যাক্ট, কমেন্টস এবং শেয়ারের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের মতামত জানাতে পারছে।

এ বিষয়ে বিদ্যালয়ের ভারপ্রাপÍ প্রধান শিক্ষক মোহাম্মদ মিয়াচাঁন মিয়া বলেন, কোরনাকালীন সময়ে পড়া লেখার মান উন্নয়নের জন্য শিক্ষার্থীরা যাতে পড়াশোনায় পিছিয়ে না পড়ে সেজন্যই নেয়া হয়েছে এ উদ্যোগ।

শিক্ষক নেতৃবৃন্দ বলেন, লকডাউন শেষ হয়ে গেলে পরীক্ষা শুরু হতে পারে, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা বোর্ড থেকে এমনই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। তাই সকল শিক্ষার্থীকে বিদ্যালয়ের ফেসবুক পেইজে লাইক দিয়ে সম্পৃক্ত থেকে অনলাইন ক্লাসে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়। এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আজহারুল ইসলাম, বাংলাদেশ শিক্ষক সমিতি টাঙ্গাইল জেলা শাখার সভাপতি শামীম আল মামুন জুয়েল, সদর উপজেলা শিক্ষক সমিতিরি সভাপতি আব্দুল্লাহ আল মামুন প্রমূখ।

সম্প্রতি সংবাদ