পাটুরিয়ায় চাপ সামলাতে ৩৮ কিমি দূরেই থামানো হচ্ছে ট্রাক

editor ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ breaking সারাদেশ

মানিকগঞ্জ প্রতিনিধি;১৭ জুলাই-২০২০,শুক্রবার।

পাটুরিয়া ঘাটে যানবাহনের বাড়তি চাপ সামাল দিতে ৩৮ কিলোমিটার দূরে ঢাকা জেলার বাথুলী ওয়েট স্কেলে পণ্যবোঝাই ট্রাক আটকে দেওয়া হয়েছে। নদীতে পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এতে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ঘাট এলাকায় বাড়ছে যানবাহনের সারি।

শুক্রবার (১৭ জুলাই) দুপুর ১টার দিকে পাটুরিয়া ঘাটে যাত্রীবাহী পরিবহনের লাইন আরসিয়াল মোড় অতিক্রম করেছে, সাপ্তাহিত ছুটির দিন হওয়ায় ছোট গাড়ির চাপও রয়েছে ঘাট এলাকায়। পাটুরিয়া দুটি ট্রাক ট্রার্মিনালে পণ্যবোঝাই ৪ শতাধিক ট্রাক ও পাটুরিয়া-আরিচা সংযোগ মোড়ে আরো পণ্যবোঝাই আড়াই শতাধিক ট্রাক ঘাটের প্রবেশ মুখে অপেক্ষমাণ রয়েছে। ঘাট এলাকায় যানবাহনের বাড়তি চাপ সামাল দিতে জেলার শেষ সীমান্ত ও ঢাকা জেলার বাথুলী ওয়েট স্কেলে ট্রাকের জন্য বেঁ তৈরি করে পণ্যবোঝাই শতাধিক ট্রাক আটকে দেওয়া হচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা সেক্টরের ডিজিএম জিল্লুর রহমান  বলেন, নদীতে তীব্র স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। আগের চেয়ে প্রতিটি ফেরি পারের জন্য সময় লাগছে প্রায় দ্বিগুনেরও বেশি। ফলে ঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে। পাটুরিয়া ঘাট এলাকায় পরিবহন ও পণ্যবোঝাই ট্রাক মিলিয়ে পারের অপেক্ষায় রয়েছে প্রায় পাঁচ শতাধিক যানবাহন।

নদীতে স্রোতের কারণে ফেরিগুলো চলতে সমস্যা হচ্ছে আর এ কারণে অনেক সময় দু-এক ট্রিপ দেওয়ার পর ফেরিগুলো মেরামতের জন্য ভাসমান কারখানা মধুমতিতে পাঠানো হচ্ছে। বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১৫টির মধ্যে ১২টি ফেরি দিয়ে যানবাহন ও যাত্রী পারপার করা হচ্ছে।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম  বলেন, শুক্রবার এমতিতেও পাটুরিয়া ঘাটে যানবাহনের বাড়তি চাপ থাকে, এর মধ্যে পদ্মা নদীতে পানি বৃদ্ধি ও স্রোতের কারণে ফেরি চলাচলের সমস্যার সৃষ্টি হয়েছে। আর এ কারণেই ঘাট এলাকা ও পাটুরিয়া-আরিচা সংযোগ মোড়ে পণ্যবোঝাই কয়েক শতাধিক ট্রাক অপেক্ষমান থাকায় যানবাহনের বাড়তি চাপ কমাতে পাটুরিয়া অভিমুখে পণ্যবোঝাই ট্রাকগুলোকে ঢাকা জেলার বাথুলীতে আটকে রাখা হয়েছে। ঘাট এলাকায় যানবাহনের চাপ কমে গেলে আটকে রাখা পণ্যবোঝাই ট্রাকগুলোকে ছেড়ে দেওয়া হবে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা ।

সম্প্রতি সংবাদ