ব্রেকিং নিউজ

চিকিৎসকদের জীবন বিপন্নে কেন নকল মাস্ক সরবরাহ

editor ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ breaking জাতীয়

কালের কাগজ ডেস্ক:২৬ জুলাই-২০২০,রবিবার।
অপরাজিতা ইন্টারন্যাশনালের’ মালিক শারমিন জাহানকে তিন দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। এর আগে গত শুক্রবার রাত সাড়ে ১০টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে নকল ‘এন৯৫’ মাস্ক সরবরাহের মামলায় তাকে গ্রেফতার করা হয়। রাজধানীর শাহবাগ থেকে তাকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শারমিনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি নিচ্ছে। ইতিমধ্যেই রেজিস্ট্রারকে নথিপত্র প্রস্তুত করতে বলা হয়েছে।

শারমিন জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রশাসন শাখায় সহকারী রেজিস্ট্রার হিসেবে কর্মরত। নকল মাস্ককান্ডে গ্রেফতার শারমিন আওয়ামী লীগের গত কমিটির মহিলা ও শিশু বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক ছিলেন। তিনি বর্তমান কমিটিতে কোনো পদ না পেলেও দলের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত।

ঢাবির উপাচার্য ড. মো. আখতারুজ্জামান জানান, বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যেই রেজিস্ট্রারকে নথিপত্র প্রস্তুত করতে বলা হয়েছে।
প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ঘটনাটি অপ্রত্যাশিত এবং দুঃখজনক। প্রথমত যে প্রতিষ্ঠানের সঙ্গে এটি করা হয়েছে সেটির সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো সম্পর্ক নেই। যেহেতু তার ব্যক্তিগত উদ্যোগে যুক্ত হয়ে তার নামে অভিযোগ এসেছে, সুতরাং এর দায় তাকে ব্যক্তিগতভাবে নিতে হবে। কোনো ব্যক্তির দায় বিশ্ববিদ্যালয়ের নয়। দ্বিতীয়ত, এর আইনত সুষ্ঠু বিচার হওয়ার ক্ষেত্রে যে সহযোগিতা তা আমরা অব্যাহত রাখব। যে অভিযোগ উত্থাপিত হয়েছে, তা আমরা গণমাধ্যমের মাধ্যমে অবহিত হয়েছি। অভিযোগ প্রমাণিত হলে আমরা বিধি অনুযায়ী ব্যবস্থা নেব।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এনামউজ্জামান জানান, এটা তো আমাদের কাছেরই বিশ্ববিদ্যালয়। সেখান থেকে নিশ্চয়ই আনুষ্ঠানিক অভিযোগ আসবে। মামলা মোকদ্দমা তো হয়েছে। কাগজপত্র এলে বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যে সিদ্ধান্ত নেবে আমরা তা বাস্তবায়ন করব।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজে স্নাতকোত্তর শারমিন ২০০২ সালে ছাত্রলীগের বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল শাখার সভাপতি নির্বাচিত হয়েছিলেন। শারমিন ২০১৬ সালের ৩০ জুন স্কলারশিপ নিয়ে চীনের উহানের একটি বিশ্ববিদ্যালয়ে পড়তে যান। গত ২৩ জানুয়ারি থেকে উহানে লকডাউন শুরু হলে তিনি দেশে ফিরে আসেন। তার শিক্ষা ছুটির মেয়াদ এখনো শেষ হয়নি।

এর মধ্যে চীনে থাকা অবস্থায় ২০১৯ সালের মার্চে অপরাজিতা ইন্টারন্যাশনাল নামে নিজের ব্যবসা কার্যক্রম শুরু করেন। আর এরপরই তিনি বিএসএমএমইউ হাসপাতালের করোনা ইউনিটে ‘এন৯৫’ মাস্ক সরবরাহ করেন। সরবরাহ করা মাস্ক নিয়ে প্রশ্ন তোলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নিম্নমানের নকল এন৯৫ মাস্ক সরবরাহের অভিযোগে শাহবাগ থানায় অপরাজিতা ইন্টারন্যাশনালের মালিক শারমিন জাহানের বিরুদ্ধে মামলা করা হয়।

সম্প্রতি সংবাদ