ব্রেকিং নিউজ

মানিকছড়িতে তামাক চাষীদের বিকল্প জীবিকায়ন সৃষ্টিতে আইডিএফ’র সহায়তা প্রদান

editor ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ সারাদেশ

এম. রবিউল হোসেন, মানিকছড়ি (খাগড়াছড়ি)- মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০

দেশের অন্যতম মৎস প্রজনন ক্ষেত্র হালদা নদীতে মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র সংরক্ষণ ও উন্নয়নের লক্ষ্যে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগীতায় খাগড়াছড়ির মানিকছড়িতে তামাক চাষীদের বিকল্প জীবিকায়নের লক্ষ্যে কৃষকদের মাঝে মাছের পোনা প্রদান করে বেসরকারী সংস্থা ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ)।

দক্ষিণ এশিয়ার অন্যতম প্রাকৃতিক মৎস প্রজনন ক্ষেত্র হালদা নদী। এই নদীর উৎপত্তিস্থলের একাংশ জেলার মানিকছড়ি উপজেলার বাটনাতলীতে। বেশ কয়েক বছর ধরে প্রান্তিক কৃষকরা হালদার পাড়ে চাষ করছে তামাক। ফলে তামাক হতে নির্গত হওয়া বিশাক্ত রাসায়নিক পদার্থ হালদার পানিতে মিশে নষ্ট হচ্ছে হালদা নদীর মাছের প্রজনন ক্ষমতা। এই সমস্যা উত্তোরণের লক্ষ্যে উপজেলার তামাক অধ্যুশিত চাষীদের মাঝে বিভিন্ন কৃষি উপকরণ, বনজ-ফলদ চারা বিতরণ ও কৃষকের বিকল্প জীবিকায়ন সৃষ্টিতে সহায়তা করে আসছে সংস্থাটি। এরই অংশ হিসেবে মঙ্গলবার (০৮ সেপ্টেম্বর) কৃষকদের মাঝে মাছের পোনা বিতরণ করে আইডিএফ।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তামান্না মাহমুদ, আইডিএফ’র খাগড়াছড়ি অঞ্চলের জোনাল অফিসার মো. শাহজাহান, আইডিএফ হালদা প্রকল্প ভিসিএফ সজিব হোসেন, জুনিয়র মৎস কর্মকর্তা মো. রাশেদ, জুনিয়র কৃষি কর্মকর্তা থুইঅংপ্রু মার্মা প্রমূখ।

সম্প্রতি সংবাদ