ব্রেকিং নিউজ

’জাতীয় সংসদ এখন ‘রাবার স্ট্যাম্প’ সংসদে পরিণত হয়েছে: ফখরুল

editor ১৩ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ breaking slider-top প্রধান খবর

কালের কাগজ ডেস্ক:০৯ সেপ্টেম্বর ২০২০,

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশের জাতীয় সংসদ এখন রাবার স্ট্যাম্প সংসদে পরিণত হয়েছে। আওয়ামী লীগ সেই পুরনো কায়দায় ১৯৭২ থেকে ৭৫ সালে যেভাবে সংসদকে নিয়ন্ত্রণ করেছিল, ঠিক একই কায়দায় আজকেও তারা নিয়ন্ত্রণ করছে। বিরোধী দলের সংসদ সদস্যদের ন্যূনতম অধিকারটুকু দেয়া হচ্ছে না।

বুধবার বিকালে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। দলের সংসদ সদস্যদের নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মির্জা ফখরুল বলেন, সরকারি দল তাদের ক্ষমতাকে কুক্ষিগত করার জন্য, ক্ষমতাকে চিরস্থায়ী করার জন্য, একদলীয় শাসন ব্যবস্থাকে আড়াল করার একটা সংসদ খাড়া করে রেখেছে। শুধু তাই নয়, সরকারি দল জনগণের সঙ্গে প্রতারণা করছে। বিরোধী দলীয় সংসদ সদস্যরা যে প্রশ্ন দিচ্ছেন তা বদলিয়ে দেয়া হচ্ছে। এটা চিন্তাও করা যায় না। যেখানে শপথ নেয়া হয়েছে সংবিধান অনুযায়ী। সংবিধান মানে জনগণের সঙ্গে রাষ্ট্রের চুক্তি। সেই চুক্তিতে সেই সংবিধানে পরিস্কার করে বলে দেয়া আছে- সংসদ সদস্যদের কী কী অধিকার আছে, সংসদ কীভাবে রাষ্ট্র পরিচালনা মধ্যে তাদের দায়িত্ব গ্রহণ করবে, স্পিকার, ডেপুটি স্পিকারের দায়িত্ব কী, প্রধানমন্ত্রী কীভাবে তার সরকারকে প্রতিনিধিত্ব করবেন। সংসদের রুলস অব প্রসিডিউরের মধ্যে সব কিছু বলা আছে। সেখানে যদি স্পিকার, সংসদ সচিবালয় যদি এই প্রতারণার সঙ্গে, এই অপরাধের সঙ্গে জড়িত হয় তাহলে এটাকে কোন ধরনের অপরাধ বলব?

তিনি বলেন, এই ধরনের সংবিধান লঙ্ঘন মানে হচ্ছে রাষ্ট্রবিরোধী অপরাধ। অর্থাৎ পুরো জনগণের সঙ্গে প্রতারণা করা, সংবিধানকে লঙ্ঘন করা, সংবিধানকে এড়িয়ে যাওয়া। এখন এরকম একটা সংসদ চলছে।

সম্প্রতি সংবাদ