ঘিওরে জাতীয় ভিটামিন “এ”প্লাস ক্যাম্পেইনউপলক্ষে অবহিতকরন সভা

editor ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ সারাদেশ

রামপ্রসাদ সরকার দীপু ষ্টাফ রিপোর্টার ঃ ২৩ সেপ্টেম্বর-২০২০,বুধবার।
ভিটামিন“এ”খাওয়ান,শিশুমৃত্যুর ঝুঁকি কমান এই  শ্লোগান ধারন করে মানিকগঞ্জের ঘিওর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন উপলক্ষে অবহিতকরন ও পরিকল্পনা সভা -২০২০ আজ দুপুরে সকল প্রকার স্বাস্থ্য বিধি মেনে অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ সৌমেন চৌধুরীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ আরিফুর রহমান, ডাঃ বিপুল কুমার বালো, ঘিওর প্রেসক্লাবের সাধারন সম্পাদক রামপ্রসাদ সরকার দীপু, সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ কবির হোসেন, ঘিওর থানা এস আই মোঃ শহীদুর ইসলাম শহীদ প্রমুখ।
উল্লেখ্য, ৬-১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রংয়ের ভিটামিন “এ” ক্যাপসুল এবং ১২- ৫৯ বয়সী শিশুকে ১টি লাল রংঙ্গের ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়াতে হবে। ৬ মাস পূর্ন হলে মায়ের দুধের পাশাপাশি পরিমানমত ঘরে তৈরি সুসম খাবার খাওয়াতে হবে।
উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা সৌমেন চৌধুরী জানান, ভিটামিন প্রত্যেকটি মানুষের জন্য প্রয়োজন। ভিটামিন এ অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে। ভিটামিন এ শিশুদের জন্য সম্পূর্ন নিরাপদ। কোন ধরনের পাশর্^প্রতিক্রিয়া নেই। মা ও শিশুর পুষ্টি নিশ্চিতকরণে গর্ভবতী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি পরিমান এ সমৃদ্ধ খাবার ও উদ্ভিজ জাতীয় খাবার খেতে দিতে হবে। তবে এবার প্রতিটি গ্রাম এলাকায় প্রতিটি ওয়ার্ডে ভিটামিন এ বিতরনের ক্যাম্পেইন কেন্দ্র হিসাবে খোলা হবে। কোন শিশু যেন বাদ না পরে সেজন্য অতিরিক্ত ক্যাম্পের ব্যবস্থা করা হবে।একটি মনিটরিং টিম সার্বক্ষনিক তদারকি করবে বলে তিনি জানান।

সম্প্রতি সংবাদ