ব্রেকিং নিউজ

যারা পিয়াজের বাজার উর্দ্ধমূখী করেছে তাদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসা হবে:–বাণিজ্য সচিব

editor ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ breaking সারাদেশ

মানিকগঞ্জ প্রতিনিধি ঃ ২৩ সেপ্টেম্বর-২৩ সেপ্টেম্বর-২০২০,বুধবার।
দেশে পিয়াজের বাজার উর্দ্ধমূখীর জন্য দেশপ্রেমহীন কিছু সিন্ডিকেট ব্যবসায়ীদের দায়ি করেছেন মানিকগঞ্জে নিত্য প্রয়োজনীয় পন্যের সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক ও মূল্য স্থিতিশীল রাখার সভায় বক্তারা। ওই সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রনালয়ের সচিব ডক্টর জাফর উদ্দীন।
জেলা প্রশাসক এসএম ফেরদৌসের সভাপতিত্বে মানিকগঞ্জ সার্কিট হাউজে বুধবার বিকেলে নিত্য প্রয়োজনীয় পন্যের সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক ও মূল্য স্থিতিশীল রাখার সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার রিফাত রহমান শামীম, পৌর মেয়র গাজী কামরুল হুদা সেলিম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হোসেন, প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু, সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তী, ক্যাবের জেলার সাধারণ সম্পাদক সামছুন্নবী তুলিপ প্রমূখ। মতবিনিময় সভায় প্রান্তিক কৃষক,ব্যবসায়ী, প্রশাসনের বিভিন্নস্তরের কর্মকর্তা, পুলিশ প্রশাসন, বাজার মনিটরিং কমিটির নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
সভায় নিত্য প্রয়োজনীয় পন্যের মধ্যে সম্প্রতি পিয়াজের বাজার উর্দ্ধমূখী নিয়ে বাপক আলোচনা হয়। সভায় কৃষকরা জানান বাজারের যে পিয়াজ বীজ পাওয়া যায় তার চেয়ে ভারতের পিয়াজ বীজ উৎপাদন করলে দ্বিগুনের বেশী ফসল উৎপাদন করা যায়। সেই সাথে সরকারের পক্ষ থেকে উন্নত মানের বীজ, স্বল্পসুদে ঋৃন ও পিয়াজ সংরক্ষনের উপর জোড় দিতে হবে। সভায় অধিকাংশ বক্তরা বলেন পিয়াজের ঘটতি না থাকলেও বর্তমানে পিয়াজের বাজার উর্দ্ধমূখীর জন্য দেশপ্রেমহীন একশ্রেণির সিন্ডিকেট ব্যবসায়ী দায়ি।
বাণিজ্য সচিব ডক্টর জাফর উদ্দীন বলেন, ভারতের পিয়াজ রপ্তানী বন্ধ করে দিয়েছে এমন সংবাদের একদিনের ব্যবধানে দেশে পিয়াজের দাম বৃদ্ধি করার কোন কারন নেই । এখনো ভারতের পিয়াজ আমাদের দেশে আসেনি, তার পরেও পিয়াজের বাজার কিছুটা কমে এসেছে। সরকার পিয়াজসহ নিত্য প্রয়োজনী পন্যের বাজার স্থিতিশিল রাখার জন্য সব ধরণে কাজ করে যাচ্ছে। যারা পিয়াজের বাজার উর্দ্ধমূখী করেছে তাদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসা হবে। সেই সাথে তিনি জানান দেশে পিয়াজ আমদানীমূখী না করে কিভাবে রপ্তানীমূখী করা যায় এর জন্য সরকার তিন বছর মেয়াদী একটি পরিকল্পনা গ্রহন করেছেন। আগামীতে বেশী করে পিয়াজ বপন করার জন্য তিনি কৃষকদের আহবান জানান। সরকারের পক্ষ থেকে কৃষকদের সকল ধরনের সহযোগিতা করার আশ^াস দেন।

সম্প্রতি সংবাদ