ব্রেকিং নিউজ

পাটুরিয়া নৌ রুট :- দৌলতদিয়া ঘাটে ফেরি পারাপারের অপেক্ষোয় ৫শতাধিক গাড়ি

editor ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ breaking সারাদেশ

আবুল হোসেন , রাজবাড়ী প্রতিনিধি:২৩ সেপ্টেম্বর-২০২০,বৃহস্পতিবার।

তীব্র স্রোত ও নাব্য সংকটের কারণে দেশের ব্যাস্ততম দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফলে নদী পারের অপেক্ষায় দৌলতদিয়া প্রান্তে মহাসড়কে সিরিয়ালে আটকা পড়েছে প্রায় ৪ শতাধিক পন্যবাহি ট্রাক ও শতাধীক যাত্রীবাহী বাস। এছাড়া যান্ত্রিক ত্রæটির কারণে ৩টি ফেরি বিকল থাকায় বর্তমানে এরুটে চলছে ছোট বড় ১৫টি ফেরি। তৈরি হয়েছে কিছুটা ফেরি সল্পতা

দৌলতদিয়া ফেরি ঘাটের জিরো পয়েন্ট থেকে দৌলতদিয় ইউনিয়ন পরিযদ পযর্ন্ত প্রায় ২ শতাধিক বাস ও ট্রাক এবং ঘাট থেকে ১৩ কিঃমিঃ দুরে গোয়ালন্দ মোড়ের রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে প্রায় তিন শতাধিক পন্যবাহি ট্রাক সিরিয়াল দিয়ে আটকা রয়েছে।

তৃতীয় দফা নদীর পানি বৃদ্ধির ফলে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের পদ্মা নদীতে তীব্র স্রোত দেখা দিয়েছে। এছাড়া ডুবো চরের কারনে পাটুরিয়া ঘাট এলাকায় নাব্যতার কারণে চলছে ড্রেজিং করে চ্যানেল তৈরীর কাজ। যান্ত্রীক ত্রæটির কারনে বন্ধ রয়েছে ৩ টি ফেরি। ফলে ফেরি সল্পতায় ব্যাহত হচ্ছে গাড়ি পারাপার । গত কয়েক দিন ফেরি ঘাট এলাকায় নদী ভাঙ্গন দেখা দিয়েছে। নদী ভাঙ্গনের কারনে ২ও ৩ নং ফেরি ঘাট যে কোন সময় বন্ধ হয়ে যেতে পারে । হুমকির মুখে রয়েছে লঞ্চ ঘাট টি। নতুন ৭নং ফেরি ঘাট টি নির্মাণ কাজ চলছে ধীর গতিতে। নদী পারাপারে ফেরি গুলোর সময় লাগছে আগের তুলনায় অনেক বেশী এবং ফেরি সল্পতার কারনে দৌলতদিয়া প্রান্তে যানবাহনের দীর্ঘ সারি তৈরি হচ্ছে। এ সুযোগে দালাল চক্র ড্রাইভারদের নিকট থেকে অতিরিক্ত অর্থ আদায় করছে। স্থানীয় প্রশাসন অভিযান চালিয়ে চুনোপুটি কিছু দালাল ধরলেও রাঘব বোয়াল দালাল চক্র রয়েছে ধরা ছুয়ার বাইরে।

বিআইডবিøউটিসি’র দৌলতদিয়া ঘাট শাখার সহকারী ব্যবস্থাপক মোঃ মাহাবুব হোসেন সরদার জানান, এই নৌরুটে বর্তমানে ছোট বড় ১৫টি ফেরি চলাচল করছে এবং ৩টি ফেরির মেরামত কাজ চলছে। স্রোত ও নাব্য সংকটে এরুটে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় দৌলতদিয়া প্রান্তে কিছু ট্রাক সিরিয়ালে আছে। তবে যাত্রীবাহী পরিবহন ও ছোট গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে।

 

সম্প্রতি সংবাদ