পাংশায় বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত

editor ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ সারাদেশ

মোক্তার হোসেন, পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি:২৮ সেপ্টেম্বর-২০২০

রাজবাড়ী জেলার পাংশা উপজেলায় সোমবার ২৮ সেপ্টেম্বর ‘জলাতঙ্ক নির্মূলে টিকাদান, পারস্পারিক সহযোগিতা বাড়ান’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব জলাতঙ্ক দিবস-২০২০ পালিত হয়েছে। এ উপলক্ষ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।
পাংশা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মোঃ জিয়াউল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পাংশা উপজেলা নির্বাহী অফিসার বিপুল চন্দ্র দাস বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে পাংশা উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ প্রভাস চন্দ্র সেন ও উপজেলা শিক্ষা অফিসার খোরশেদ আলম বক্তব্য রাখেন। অন্যান্যের মধ্যে ডাঃ এসএম আখিরুজ্জামান ও সাংবাদিক মোঃ মোক্তার হোসেন প্রমূখ বক্তব্য রাখেন। উপস্থাপনা করেন পাংশা উপজেলা স্যানেটারী ইন্সপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক মোঃ তৈয়বুর রহমান। পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপনা করেন ডাঃ এসএম আখিরুজ্জামান। অনুষ্ঠানে মেডিকেল অফিসার, সিনিয়র স্টাফ নার্স, স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক, সিএইচসিপিসহ স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার উদ্যোগে ২০১১ সাল থেকে সারা দেশে ব্যাপকহারে কুকুর টিকাদান কার্যক্রম চালু করা হয়েছে। এ সকল কার্যক্রমের পাশাপাশি জলাতঙ্ক রোগ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম ও দিবস উদযাপনের মাধ্যমে অবহিতকরণ কার্যক্রম অব্যহত রয়েছে। বর্তমানে চলমান কার্যক্রমের পাশাপাশি কুকুরের কামড়ের আধুনিক ব্যবস্থাপনা চালু রেখে ব্যাপকহারে কুকুরের টিকাদান কর্মসূচীর মাধ্যমে দেশের সকল কুকুরকে ৩ রাউন্ড টিকাদান করা গেলে ইস্পিত লক্ষ্য অর্জন সম্ভব। কুকুর বা অন্য প্রাণি কামড়ালে তৎক্ষণাৎ ক্ষত স্থান কাপড় কাচা সাবান ও পরিস্কার পানি দিয়ে ধুলে ৭০% জলাতঙ্ক ঝুঁকি কমে। এ ব্যাপারে জনসচেতনতা সৃষ্টিতে জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিকসহ সকল শ্রেণি পেশার মানুষের স্ব-স্ব অবস্থান থেকে দায়িত্বশীলভাবে কাজ করার গুরুত্বারোপ করেন বক্তারা।

সম্প্রতি সংবাদ