মানিকগঞ্জে মা ইলিশ রক্ষায় ট্রাস্কফোর্সে সভা

editor ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ সারাদেশ

মানিকগঞ্জ প্রতিনিধি:০৪ অক্টোবর-২০২০,রবিবার।
ইলিশ মাছের প্রজনন মৌসুম হচ্ছে অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ থেকে। তাই আগামী ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত টানা ২২ দিন এবছর মা ইলিশ রক্ষায় সরকার ইলিশ মাছ আহরণ পরিবহন,মুজুদ, বাজারজাতকরন, ক্রয়- বিক্রয়, বিনিময় করা সম্পূর্ণ নিষিদ্ধ করেছেন। মানিকগঞ্জের যমুনা ও পদ্মায় মা ইলিশ রক্ষায় ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জেলা টাস্কফোর্সের বেশ কয়েকটি সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।
রোববার জেলা প্রশাসক কার্যালয়ে মা ইলিশ রক্ষায় ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জেলা টাস্কফোর্সের সভাপতি জেলা প্রশাসক এসএম ফেরদৌসের সভাপতিত্বে মা ইলিশ রক্ষায় প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়।
সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মনিরুজ্জামান, সিনিয়র মৎস্য কর্মকর্তা জসিম উদ্দিন, মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বিপ্লব চক্রবর্তী, জাতীয় মৎসজীবী সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ভনিভূষন মালো, পুলিশ ইন্সপেক্টর রবিউল ইসলাম, র‌্যাবের জাহিদ হোসেন প্রমূখ।
সভায় সিদ্ধান্ত গ্রহন করা হয় নিবন্ধনকৃত কোন জেলে যদি আইন অমান্য করে মা ইলিশ আহরণ করেন তবে তার জেলা পরিমানা দ্বিগুন হবে। মা ইলিশ রক্ষায় ২২ দিনের জন্য শিবালয় উপজেলার আলোকদিয়া চরে অস্থায়ী আইনশৃংখলা রক্ষা ক্যাম্প স্থাপন করা হবে। এছাড়া বিগত বছরের মত মা ইলিশ রক্ষার জন্য সচেতনতামূলক সভা, পোস্টার ব্যানার, মাইকিং করা হবে। এবছর ৭ হাজার ৯শ জন জেলেকে ২০ কেজি করে চাল বিতরণ করা হবে।

সম্প্রতি সংবাদ