নীলফামারীতে ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণের দাবিতে মানববন্ধন

editor ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ সারাদেশ

শাহজাহান আলী মনন, নীলফামারী জেলা প্রতিনিধিঃ২১ অক্টোবর-২০২০,বুধবার।

মুজিববর্ষে দেশের স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণের দাবিতে নীলফামারীতে মানববন্ধন করা হয়েছে। ২১ অক্টোবর বুধবার সকাল ১১টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতির ব্যানারে এ কর্মসুচী পালন করা হয়।
এতে কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও নীলফামারী জেলা সভাপতি আবু মুসা ভুঁইঞার সভাপতিত্বে বিভিন্ন মাদরাসা শিক্ষকরা বক্তব্য দেন।
এসময় বক্তারা বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মতো একই সিলেবাস অনুযায়ী আমরা পাঠদান করাই। কিন্তু দুর্ভাগ্য প্রাইমারী শিক্ষকরা মাস শেষে ২২ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত বেতন পেলেও আমরা পায় না বললেই চলে। এর আগে একযোগে ২৬ হাজার ১৯৩টি বিদ্যালয়কে জাতীয় করণ করা হয়। কিন্তু আমরা জাতীয় করণের আওতায় আসতে পারিনি, মানবেতর জীবন যাপন করছি।
২০১৮ সালে অনশন চলাকালে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব আমাদের দাবি মেনে নেয়ার আশ্বাস দিলেও আজো বাস্তবায়ন হয়নি। জাতির পিতার জন্মশত বার্ষিকীতে জাতীয়করণ করে প্রধানমন্ত্রীর কাছে একটি ইতিহাস তৈরি করার দাবি জানান।
মানববন্ধন শেষে জাতীয়করণ ছাড়াও কোডবিহীন মাদরাসাগুলোকে বোর্ড কর্তৃক অন্তভুক্ত, নীতিমালা সংশোধন করে আলিম পাশ শিক্ষকের পরিবর্তে এইচএসসি পাশ একজনকে অন্তর্ভুক্ত, অফিস সহায়ক নিয়োগ, ট্রেনিং এর ব্যবস্থা, ভবন নির্মাণ ও স্থায়ী রেজিস্ট্রেশনের ব্যবস্থার দাবি জানিয়ে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

সম্প্রতি সংবাদ