ব্রেকিং নিউজ

সৈয়দপুরে মেসার্স ফাতেমা মাশরুমের টিস্যু কালচার ল্যাব পরিদর্শন করলেন কৃষি সচিব

editor ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ সারাদেশ


শাহজাহান আলী মনন,  নীলফামারী জেলা প্রতিনিধিঃ২৫ অক্টোবর-২০২০

মাাশরুম চাষ ও গবেষণার ঔষুুধি মাশরুমের জাত উদ্ভাবন এবং বাজারজাতকরণে বার বার প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি কর্তৃক জাতীয় পুরষ্কার প্রাপ্ত প্রতিষ্ঠান নীলফামারীর সৈয়দপুরের মেসার্স ফাতেমা এন্টারপ্রাইজের টিস্যু কালচার ল্যাব পরিদর্শন করেছেন কৃষি সচিব মোঃ মেসবাহুল ইসলাম  ।

সকালে সৈয়দপুর বিমানবন্দর থেকে শহরের টেকনিক্যাল কলেজ পাড়ায় অবস্থিত মেসার্স ফাতেমা এন্টারপ্রাইজে যান কৃষি সচিব মোঃ মেসবাহুল ইসলাম । এ সময় আরো উপস্থিত ছিলেন, গাজীপুর ধান গবেষনা কেন্দ্রের মহাপরিচালক শাজাহান কবির, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি ঢাকা এর মহাপরিচালক কৃষিবিদ ডঃ মোঃ আব্দুল মুঈদ, রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ মনিরুজ্জামান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি নীলফামারীর উপ-পরিচালক কৃষিবিদ ওবায়দুর রহমান মন্ডল ও সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শাহিনা বেগমসহ কৃষি অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ ।
এসময় কৃষি সচিব প্রতিষ্ঠানটির উৎপাদিত মাশরুম ও টিস্যু কালচার ল্যাব পরিদর্শন করেন। সবকিছু দেখে তিনি সন্তোষ প্রকাশ করেন এবং পরিদর্শন বইতে মন্তব্য লেখেন। টিস্যু কালচার ল্যাব থেকে মাশরুমের মাদার/ বীজ তৈরী করা হয় । এর আগে চলতি মাসের ৪ অক্টোবর পরিদর্শনে আসেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি ঢাকা এর মহাপরিচালক কৃষিবিদ ডঃ মোঃ আব্দুল মুঈদ।
মাশরুম উৎপাদন করে ফাতেমা মাশরুম সেন্টারের প্রতিষ্ঠাতা ও গবেষক মোঃ আজিজুল হক আলোড়ন সৃষ্টি করেছেন। তার উৎপাদিত মাশরুম ঔষধি হিসাবে ব্যবহার হচ্ছে এবং দেশের আনাচে কানাচে রপ্তানী হচ্ছে । মাশরুম থেকে ঔষধি ভেষজ ও ক্যাপসুল তৈরী হচ্ছে ।
সরকারের বিভিন্ন অধিদপ্তরের কর্মকর্তারা  এই প্রতিষ্ঠানটি একাধিকবার পরিদর্শন করেছেন।
 আজিজুল হক মাশরুম নিয়ে গবেষনা করে এ থেকে ঔষধ আবিস্কার করায় এবং মাশরুম উৎপাদনে সফল হওয়ায় বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক দুই বারসহ একাধিক পুরস্কার পেয়েছেন । তিনি নিজে যেমন সফল হয়েছেন তেমনি তাঁর প্রতিষ্ঠানে অনেকের কর্ম সংস্থান সৃষ্টি করেছেন। তাই আজিজুল হককে বলা হচ্ছে মাশরুমের স্বপ্ন পুরুষ আজিজুল। এই নামে একটি বইও প্রকাশিত হয়েছে।
পরিদর্শনে সহযোগীতা করেন ফাতেমা এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী বঙ্গবন্ধু জাতীয় পদক প্রাপ্ত পরিষদের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোঃ আজিজুল। মাশরুমের গবেষক আজিজুল মাশরুম থেকে দেশের জন্য  ভাল কিছু করবেন এমনটাই আশা করছেন দেশবাসী।
এ প্রসঙ্গে আজিজুল হক জানান, তিনি মাশরুমের বিপ্লব ঘটিয়ে যুগান্তকারী ঔষধ আবিষ্কারের মাধ্যমে দেশকে ক্যান্সার, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও ডায়াবেটিস মুক্ত করবেন। আগামী ২০২৫ সালের মধ্যে তিনি এ সাফল্য অর্জনে নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। তিনি এক্ষেত্রে সরকার ও দেশবাসীর সহযোগীতা ও অংশগ্রহণ প্রত্যাশা করেন। (ছবি আছে)
শাহজাহান আলী মনন
সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি
মোবাইল – ০১৭৭৩০২০২১৬
তারিখ- ২৫/১০/২০২০ ইং

2 Attachments

সম্প্রতি সংবাদ