ব্রেকিং নিউজ

৪৬তম মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

editor ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ আন্তর্জাতিক

কালের কাগজ ডেস্ক : ০৭ নভেম্বর ২০২০,

তুমুল লড়াই, উত্তেজনা, উৎকণ্ঠা ও দীর্ঘ অপেক্ষার সমাপ্তি ঘটিয়ে অবশেষে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাটের জো বাইডেন।

বাংলাদেশ সময় শনিবার রাত ১০টার পর মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এই তথ্য জানিয়েছে। বিবিসির পূর্বাভাসেও একই তথ্য জানানো হয়েছে।

গাধা প্রতীক নিয়ে ২৭৩টি ইলেকটোরাল কলেজ ভোট জিতে জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি বয়সী (৭৭) প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। এখনও কয়েকটি রাজ্যের ভোট গণনা বাকি রয়েছে। তার ইলেকটোরাল ভোটের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

নির্বাচনের ফলাফল নির্ধারণে সবার দৃষ্টি ছিল পেনসিলভানিয়ার দিকে। এই রাজ্যের ২০টিসহ বাইডেনের ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা দাঁড়িয়েছে ২৭৩। যদিও এপির পূর্বাভাস অনুযায়ী বাইডেনের প্রাপ্ত ইলেকটোরাল ভোটের সংখ্যা ২৮৪। আর গার্ডিয়ান বলছে ২৯০।

জো বাইডেনের নিকটতম প্রতিন্দ্বন্দ্বী হাতি প্রতীকের রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনি শেষ খবর পাওয়া পর্যন্ত ২১৪টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন। বাকি রাজ্যগুলোর সব ইলেকটোরাল কলেজ ভোট পেলেও তার ভোটের সংখ্যা দাঁড়াবে ২৬৫। ১৯৯০ সালের পর ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেননি।

ডাকযোগে ভোট দেয়ার সুযোগ থাকায় কয়েক দশকের মধ্যে এবারেই সর্বোচ্চসংখ্যক ভোট পড়েছে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে।

বিশ্লেষকরা বলছেন, ‘ডাকযোগের সিংহভাগ ভোটই পেয়েছেন বাইডেন।’ কারণ প্রথম থেকেই ডাক ভোটের বিরোধিতা করে আসছেন ট্রাম্প। তবে আদালতের সিদ্ধান্তের কাছে হেরে যান তিনি।

ভোট জালিয়াতির অভিযোগ তুলে জর্জিয়া, পেনিসিনভেনিয়া ও মিশিগানের ভোট গণনা বন্ধের জন্য মামলা করেন ট্রাম্প। প্রমাণের অভাবে রাজ্যগুলোর স্থানীয় আদালত তার এই মামলাগুলো খারিজ করে দেয়।

নবনির্বাচিত জো বাইডেন জানুয়ারি মাসে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। তার সঙ্গে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হয়েছেন কমলা হ্যারিস।

সম্প্রতি সংবাদ