ব্রেকিং নিউজ

ঘিওরে শ্যামা পূজা ও দীপাবলি অনুষ্ঠান

editor ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ সারাদেশ

রামপ্রসাদ সরকার দীপু ষ্টাফ রিপোর্টার:১৪ নভেম্বর-২০২০,শনিবার।
মানিকগঞ্জের ঘিওর উপজেলায় সনাতন ধর্মাবলম্বীদের শ্রীশ্রী শ্যামাপূজা আজ শনিবার করোনা মহামারির দুর্যোগ মাথায় নিয়ে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন মন্দিরগুলোতে পালিত হয়েছে। সন্ধ্যার হিন্দু সম্প্রদায়ের ভক্তবৃন্দরা ঘিওর কানাই বলাই মন্দির, ঘিওর নিমতলা কালীবাড়ি শ্রী শ্রী লোকনাথ মন্দির, ঘিওর কালীবাড়ি কেন্দ্রীয় নাট মন্দির মোমবাতি ও প্রদীপ প্রজ¦লন করে। এ ছাড়া প্রত্যেকের বাড়িতে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান এবং শ্মশান প্রদীপ প্রজ¦ালন করে। এটিকে বলে দীপাবলি। মদ্যরাতে তাস্ত্রিক পদ্ধতিতে মন্ত্রোচ্চারণের মাধ্যমে পূজা অনুষ্ঠিত হয়। তবে গৃহস্থ বাড়িতে সাধারণত অতাস্ত্রিক ব্রাম্বণ্যমতে শ্যামা পূজা অনুষ্ঠিত হয়। কার্তিক মাসের অমাবশ্যা তিথিতে সাধারণত শ্যামাপূজা বা কালীপূজা অনুষ্ঠিত হয়ে থাকে। কালীপূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তির বিজয়। উল্লেখ্য, কালীপূজার দিন হিন্দু সম্প্রদায়ের লোকজন সন্ধ্যায় তাদের বাড়িতে ও শ^শানে প্রদীপ প্রজ¦লন করে স্বর্গীয় পিতা-মাতা ও আত্মীয়স্বজনদের স্মরণ করেন।
এদিকে ঘিওর উপজেলা পূজা উৎযাপন পরিষদের উদ্যোগে এবং চৈতন্য সংর্ঘের সার্বিক সহযোগিতায় কুস্তা মহাশ^শানে শ্যামাপূজা উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল প্রদীপ প্রজ¦লন, পূর্ব পুরুষদের আত্মার শান্তি কামনায় প্রার্থনা, সন্ধ্যা আরতি ও সঙ্গীতানুষ্ঠান। ওস্তাদ আব্দুর রাজ্জাকের পরিচালনায় শিল্পীরা ভক্তিমূলোক গান পরিবেশন করেন। শেষে মধ্যরাতে শ্যামা মায়ের পূজা অনুষ্ঠিত হবে।
ঘিওর পূজা উৎযাপন পরিষদের সভাপতি লিটন কুমার আইচ জানান, কুস্তা মহাশ^শানের উন্নয়নের কাজ শুরু হয়েছে। দেশ বিদেশের সকল ভক্তবৃন্দ ও বিভিন্ন ধনাঢ্য ব্যক্তিদের সার্বিক সহযোগিতা কামনা করেছেন।

সম্প্রতি সংবাদ