ব্রেকিং নিউজ

করোনা নিয়ন্ত্রনে সারা বিশ্বে বাংলাদেশ একটি রোল মডেল- স্বাস্থ্য মন্ত্রী

editor ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ জাতীয় সারাদেশ

মানিকগঞ্জ প্রতিনিধি ঃ ২১ নভেম্বর-২০২০,
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, করোনা নিয়ন্ত্রনে সারা বিশ্বে বাংলাদেশ একটি রোল মডেল। জনসংখ্যার ঘনত্বে আমাদের দেশে করোনার সংক্রামন ও মৃত্যরহার অনেক কম। সকলেই স্বাস্থ্য বিধি ও মাস্ক ব্যবহার করলে আমাদের দেশ থেকে করোনা আরো আগে থেকেই বিদায় নিতো। আমাদের দেশে স্বাস্থ্য সেবা ভালো আছেই বলেই দেশে সকল কর্মকান্ড স্বাভাবিক ভাবে চলছে। করোনাকালিন সময়ে বিএনপি নেতারা ঘরে বসে শুধু সমালোচনা করতে জানে। তারা বিপদের সময় মানুষের পাশে দাঁড়ানি, তবে তাদের দেখা গেছে প্রেসক্লাবের সামনে বড় বড় কথা বলতে। দেশে ৩৮টি মেডিকেল কলেজ ২০-২২টি ইন্সিটিউট জেলা উপজেলা ও প্রত্যান্ত এলাকায় হাসপাতালের মাধ্যমে স্বাস্থ্য সেবা দেওয়া হচ্ছে। দেশে সাড়ে ৮ লক্ষ মানুষ অন্ধত্ব রয়েছে। এদের চিকিৎসার জন্য সরকার কমিউটিনি ভিশন সেন্টার চালু করেছে। এই কমিউনিটি ভিশনের মাধ্যমে দেশের প্রত্যান্তাঞ্চলের মানুষজন বিশেজ্ঞ চক্ষু ডাক্তারের সেবা পাবেন। প্রধান মন্ত্রী শেখ হাসিনার ঘোষনা অনুযায়ী চিকিৎসা আজ মানুষের দৌড়গড়ে পৌছে গেছে।
শনিবার বিকেলে মানিকগঞ্জ ২৫০ শয্যা হাসপাতালে কর্ণেল মালেক মেডিকেল কলেজের বেইজ সেন্টার উদ্বোধনকালে এসব কথা বলেন। কর্ণেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালে বেইজ সেন্টারের মাধ্যমে মানিকগঞ্জে সাটুরিয়া, ঘিওর, দৌলতপুর, শিবালয়, হরিরামপুর ও সিংগাইর, ঢাকা জেলার দোহার, গাজীপুর জেলার কালিয়াকৈর এবং টাংগাইল জেলার কালিহাতি ও নাগরপুরে ভার্চূয়াল সভার মাধমে ভিশন সেন্টার উদ্বোধন করেন।
পরে ন্যাশনাল আই কেয়ার, স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত মানিকগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের চর্তুদিকে স্থাপিত ১০টি কমিউনিটি ভিশন সেন্টার উদ্বোধন শেষে কর্ণেল মালেক মেডিকেল কলেজের অধ্যক্ষ আক্তারুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক স্বপন। এছাড়া বক্তব্য রাখেন জেলা প্রশাসক এসএম ফেরদৌস, জাতীয় চক্ষুৃ ইন্সিটিউটের পরিচালক অধ্যাপক গোলাম মোস্তফা, সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দ, অতিরিক্ত পুলিশ সুপার হাফিজুর রহমান, ২৫০ শয্যা হাসপাতালের তত্বাবধায়ক আরশ^াস উল্লাহ প্রমূখ।
জাতীয় চক্ষুৃ ইন্সিটিউটের পরিচালক অধ্যাপক গোলাম মোস্তফা জানান, দেশে সাড়ে আট লক্ষ মানুষ অন্ধত্ব রয়েছে। আর দেশে ১২শ চক্ষু বিশেজ্ঞ ডাক্তার আছেন। বিভিন্ন স্থানে আই ক্যাম্প করে পরীক্ষা করে দেখা গেছে সেখানে প্রায় ৭ ভাগ মানুষ চিকিৎসার জন্য যায়। চোখের সমস্যা আছে তাদের ৯০ ভাগ মানুষ কমিউনিটি ভিশন সেন্টারে যায় চিকিৎসা নিতে। একটি কমিউনিটি ভিশন সেন্টারে দুইজন করে প্রশিক্ষিত নার্স রয়েছে তারা যন্ত্রের মাধ্যমে রোগীদের চক্ষু পরীক্ষা করে রিপোর্ট বিশেজ্ঞ ডাক্তারের কাছে পাঠাবেন ও রোগীকে ডাক্তারের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলাবেন। বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা পত্র দিবেন। যদি রোগীর সির্জিকাল প্রয়োজন হয় তবে ওই রোগীকে বেইজ সেন্টারে পাঠাবেন। ওই বেইজ সেন্টারে রোগীর প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হবে।
এদিকে সাটুরিয়া প্রতিনিধি জানান, শনিবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক স্বপন সাটুরিয়া উপজেলার হরগজ ইউনিয়নে বালুরচর ভায়া নয়াপাড়া সড়কে ৪ কোটি ২০ লক্ষ ৯৬ হাজার ৯৬০ টাকার ব্যয়ে একটি সেতুর নির্মান কাজের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন ।
ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেনের সভাপতিত্বে সেতুর ভিত্তিপ্রস্তর উদ্বোধন অনুষ্ঠানে স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক ছাড়াও বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সুদেব সাহা, সাটুরিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আফাজ উদ্দিন ।

সম্প্রতি সংবাদ