ব্রেকিং নিউজ

মুক্তিযুদ্ধের আদর্শের প্রশ্নে আপস নয়: কাদের

editor ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ breaking slider-top প্রধান খবর

কালের কাগজ ডেস্ক: : ১৬ ডিসেম্বর ২০২০,

মুক্তিযুদ্ধের আদর্শের প্রশ্নে আওয়ামী লীগ কোনো ধরনের আপস করবে না বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সাম্প্রদায়িক শক্তি সমূলে উৎপাটন করাই এবার বিজয় দিবসের শপথ বলে উল্লেখ করেন তিনি।

বুধবার জাতীয় স্মৃতিসৌধে দলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সামনে এসব কথা বলেন তিনি।

বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণকে কেন্দ্র করে সাম্প্রতিক পরিস্থিতিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে গত সোমবার রাতে বৈঠক করেন দেশের শীর্ষস্থানীয় আলেমরা। রাত সাড়ে নয়টার দিকে তাঁরা স্বরাষ্ট্রমন্ত্রীর ধানমন্ডির বাসায় যান। মন্ত্রীর সঙ্গে তাঁরা প্রায় এক ঘণ্টা আলোচনা করেন।

বৈঠকে আলেমদের পক্ষে নেতৃত্ব দেন কওমি মাদ্রাসাগুলোর শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়ার (বেফাক) সভাপতি মাহমুদুল হাসান। ১২ জন আলেম ওই বৈঠকে অংশ নেন। বৈঠকের পরের দিন মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, ভাস্কর্য ইস্যুতে আলেমরা আর রাস্তায় নামবেন না বলে তাদের আশ্বস্ত করেছেন।

বঙ্গবন্ধুর ভাস্কর্য ইস্যুতে আলেমদের সঙ্গে সরকার আপন করবে কিনা সাংবাদিকের করা এমন প্রশ্নের জবাবে সাভারে সেতুমন্ত্রী বলেন, ‘একটা কথা মনে রাখবেন, বঙ্গবন্ধু পাকিস্তানিদের সাথেও বৈঠক করেছেন। আমাদের যে শপথ, আমাদের যে আদর্শ মুক্তিযুদ্ধের মূল্যবোধ ও স্বাধীনতার আদর্শ। এই প্রশ্নে আমরা কোনো আপস করবো না।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘বৈঠকটা করা হয়েছে, আমরা জানতে চাই তারা কী চায়? সেটাও আমরা তাদের জানিয়ে দিতে পারি। তা না হলে বৈঠক কেন?

সাম্প্রদায়িক শক্তি মাথাচাড়া দিয়ে উঠছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, ‘এখনও এই দেশে একটা মহল বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে। এবার বিজয় দিবসের অঙ্গীকার হচ্ছে মুক্তিযুদ্ধের চেতনায় এই সাম্প্রদায়িক শক্তিকে রুখব।

সম্প্রতি সংবাদ