ব্রেকিং নিউজ

পাংশার মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সভাপতি বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক আবদুল মান্নানের ইন্তেকাল

editor ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ সারাদেশ

 মোক্তার হোসেন, পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি :১৯ জানুযারী-২০২১,মঙ্গলবার।

রাজবাড়ী জেলার পাংশার মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সভাপতি, মীর মশাররফ হোসেন সাহিত্য পদকপ্রাপ্ত বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নান (৮৫) বার্ধক্যজনিত কারণে গত সোমবার ১৮ জানুয়ারী রাত ১০টার দিকে রাজধানী ঢাকার উত্তরা ১০ নম্বর এলাকার বাসায় ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মঙ্গলবার ১৯ জানুয়ারী দুপুর আড়াইটার দিকে বৃহত্তর পাংশার বর্তমান কালুখালী উপজেলার সাওরাইল ইউপির চর পাতুরিয়া গ্রামের পৈত্রিক বাড়ীতে প্রথমবার জানাজার নামাজ এবং বাদ আছর পাংশা সরকারী জর্জ উচ্চ বিদ্যালয় মাঠে দ্বিতীয়বার জানাজার নামাজ শেষে পাংশা পৌরসভার কেন্দ্রীয় গোরস্থানে মরহুমের দাফন সম্পন্ন করা হয়। দ্বিতীয়বার জানাজার নামাজে ইমামতি করেন পাংশা সরকারী কলেজের ইসলামী শিক্ষা বিভাগের প্রভাষক মাওলানা মোঃ আব্দুল কুদ্দুস মোল্লা। জানাজার নামাজের আগে মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, রাজবাড়ী-২ আসনের প্রাক্তন জাতীয় সংসদ সদস্য ও পাংশা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন মিয়া, হোগলাডাঙ্গী মোহাম্মাদিয়া ইসলামীয়া কামিল মডেল মাদরাসার অবসরপ্রাপ্ত অধ্যক্ষ আলহাজ্ব মীর মোঃ আব্দুল বাতেন, মরহুমের পুত্র ডাঃ জহিরুল হাসনাইন মিঠু ও পাংশার মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক মোঃ মোক্তার হোসেন।
জানাজার নামাজে এলাকার শিক্ষক, সাংবাদিক, লেখক-কবি-সাহিত্যিক,ব্যবসায়ী, জনপ্রতিনিধি, মরহুমের আত্মীয়-স্বজন ও বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন।
মোহাম্মদ আবদুল মান্নান বাংলা একাডেমির সদস্য, ঢাকাস্থ পাংশা-কালুখালী উপজেলা সমিতির অন্যতম সদস্য, পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের উপদেষ্টা, মীর মোশাররফ হোসেন স্মৃতি সংসদ পাংশা শাখার সভাপতি, হিসাবরক্ষণ অধিদপ্তরের অডিট শাখার অবসরপ্রাপ্ত অডিট কর্মকর্তাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মাদরাসাসহ সামাজিক উন্নয়ন ও জনকল্যাণমূলক প্রতিষ্ঠানের সাথে সম্পৃক্ত ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১পুত্র, ৩ কন্যা সন্তান, জামাতা, নাতি-নাতনীসহ বহু আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।
তার মৃত্যুতে পাংশা উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও পাংশা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোঃ হাসান আলী বিশ্বাস, ঢাকাস্থ পাংশা ও কালুখালী উপজেলা সমিতির কোষাধ্যক্ষ এনামুল হক মুরাদ, রাজবাড়ীর মীর মোশাররফ হোসেন স্মৃতি সংসদের সভাপতি কবি ও লেখক সালাম তাসির, সাংবাদিক বাবু মল্লিক ও জুলফিকার আলী, নরসিংদীর সিভিল সার্জন ডাঃ মোঃ নুরুল ইসলাম, হিসাবরক্ষণ অধিদপ্তরের অডিট শাখার অবসরপ্রাপ্ত অডিট অফিসার মৌরাট ইউপি আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব হাবিবুর রহমান মিয়া, রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আজিজুল ইসলাম, পাংশা উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এস.এম রকিবুল ইসলাম শামীম, পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের সভাপতি কবি মোহাম্মদ ফিরোজ হায়দার, কবি মোল্লা মাজেদ, কবি এবাদত আলী শেখ, পাংশা সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোঃ সহিদুর রহমান, নাট্যালোকের সভাপতি ও রাজবাড়ী জেলা পরিষদের সদস্য উত্তম কুমার কুন্ডুসহ বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিগণ গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারকে সমবেদনা জ্ঞাপন করেছেন।
প্রসঙ্গতঃ মোহাম্মদ আবদুল মান্নান সরকারী চাকুরিতে দায়িত্বশীল পদে কর্মরত থাকা সত্তে¡ও তিনি সাহিত্য সাধনায় ব্যাপৃত ছিলেন। স্বাধীনতার পূর্বকাল থেকেই তার কবিতা ও প্রবন্ধ দৈনিক পত্রিকসমূহে প্রকাশিত হয়েছে।
সনেট, ছড়া, শিশুতোষ কবিতা লিখে খ্যাতিলাভ করেছেন তিনি। তার প্রকাশিত কবিতাগ্রন্থগুলির মধ্যে সনেট ও অন্যান্য কবিতা, প্রদোষ তীর্থে রঙধনু, একগুচ্ছ সনেট, সনেট পংক্তিমালা সর্বাধিক পরিচিত। সর্বশেষ অমর একুশে গ্রন্থমেলা-২০২১ উপলক্ষ্যে কবিতা তোমাকে খুঁজি গ্রন্থ প্রকাশিত হয়েছে। এতদ্ব্যতীত বাংলাদেশ ও ভারতের নির্বাচিত লেখকদের নিয়ে প্রদর্শিত অন্তত ২০টি যৌথ কবিতাগ্রন্থে তার লেখা প্রকাশিত হয়েছে।
মোহাম্মদ আবদুল মান্নান ১৯৩৫ সালের ২ এপ্রিল ফরিদপুর জেলার বৃহত্তর পাংশা থানার বর্তমান কালুখালীর সাওরাইল ইউপির চর পাতুরিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলমান পরিবারে জন্মগ্রহণ করেন।

সম্প্রতি সংবাদ