সবাইকে ছাপিয়ে মুমিনুল, লিড সাড়ে তিন শ পার

editor ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ breaking খেলাধুলা

কালের কাগজ ডেস্ক:০৬ ফেব্রুয়ারি, ২০২১
জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের সঙ্গে মুমিনুল হকের ‘পরিণয়’ নতুন কিছু না। বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক এ মাঠের বাইশ গজে নামলেই আঠার মতো জমে যেতে অভ্যস্ত। প্রথম ইনিংসেও ঠিক সেভাবে ব্যাট করেও বেশিক্ষণ টিকতে পারেননি। কিন্তু মাঠটির নাম জহুর আহমেদ চৌধুরী বলেই ভক্তরা হয়তো আশা ছাড়েননি—একটা সেঞ্চুরি! সেটা আজ বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে পেয়ে গেলেন মুমিনুল। এই মাঠে ১০ টেস্ট খেলে ৭টি সেঞ্চুরি হয়ে গেল মুমিনুলের।

চট্টগ্রাম টেস্ট আজ চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে এ সংস্করণে নিজের ১০ম সেঞ্চুরি তুলে নেন বাংলাদেশ অধিনায়ক। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি এখন মুমিনুলের। তামিম ইকবালকে (৯) টপকে গেলেন তিনি। তাঁর সেঞ্চুরি ও লিটনের দৃঢ়তায় ভর করে ভীষণ শক্ত অবস্থানে পৌঁছে গেছে বাংলাদেশ।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৪ উইকেটে ১৮৭ রান তুলেছে স্বাগতিকরা। এর মধ্যেই ৩৫৮ রানের লিড পেয়ে গেছে বাংলাদেশ। ১৭৩ বলে ১০০ রানে ব্যাট করছিলেন মুমিনুল। অন্য প্রান্তে ৯৭ বলে ৫৬ রানে তাঁকে যোগ্য সঙ্গ দিচ্ছেন লিটন দাস। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ডটি নিউজিল্যান্ডের। ২০০৮ সালে বাংলাদেশের ছুড়ে দেওয়া ৩১৭ রানের লক্ষ্য তাড়া করে ৩ উইকেটে জিতেছিল তারা।

এর মধ্যেই সে লক্ষ্যটা টপকে গিয়ে ব্যাট করছে বাংলাদেশ। অর্থাৎ এই টেস্ট জিততে হলে ওয়েস্ট ইন্ডিজকে এ মাঠে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের নতুন রেকর্ড গড়তে হবে। লিডটা আপাতত আরও নিরাপদ জায়গায় নিতে ব্যাট করছেন মুমিনুল ও লিটন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ২১৪ রান। ১৮২ বল খেলে দলকে ১০ বাউন্ডারিতে ১১৫ রান উপহার দেন মুমিনুল । তাকে দারুণ সঙ্গ দেওয়া লিটন দাস করেন ১১২ বলে ৬৯ রান। ১০০ বলে হাফসেঞ্চুরির দেখা পান লিটন। তাদের দুজনের ব্যাটে ভর করে ভালো ই লিড পেয়েছে বাংলাদেশ। ৪০০ রানের লিডের পথে টাইগাররা।

সম্প্রতি সংবাদ