ট্রাম্পকে গোয়েন্দা তথ্য দিতে নারাজ বাইডেন

editor ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ breaking আন্তর্জাতিক

কালের কাগজ ডেস্ক:০৬ ফেব্রুয়ারি, ২০২১
প্রথা অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্টরা দায়িত্ব ছাড়ার পরও রাষ্ট্রীয় নিরাপত্তা তথ্য সম্পর্কে জেনে থাকেন। তবে ডোনাল্ড ট্রাম্পকে এই ধরনের তথ্য দিতে নারাজ ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেন। ক্ষমতা নেওয়ার পর সিবিএস নিউজকে দেওয়া প্রথম সাক্ষাৎকারে বাইডেন এ কথা জানিয়েছেন।

সাবেক প্রেসিডেন্টদেরকে রাষ্ট্রের অভিভাবক বিবেচনা করে যুক্তরাষ্ট্র, তাদের নিয়মিত গোয়েন্দা তথ্য জানানো হয়। বিতর্কিত পথে ক্ষমতা থেকে চলে যাওয়া ডোনাল্ড ট্রাম্পকে এমন রাষ্ট্রীয় গোপন তথ্য দিতে চান না বাইডেন। তিনি বলেছেন, ‘এ নিয়ে আমি উচ্চবাচ্য করতে চাই না। রাষ্ট্রীয় গোয়েন্দা তথ্য সরবরাহ করার মধ্য দিয়ে ট্রাম্পকে কি মূল্য দেওয়া হবে?’ ট্রাম্প এসব তথ্য ফাঁস করতে পারেন বলে সন্দেহের কথা জানান প্রেসিডেন্ট বাইডেন।

গত সপ্তাহে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছিলেন, সাবেক প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে নিয়মিত গোয়েন্দা তথ্য দেওয়ার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। প্রেসিডেন্ট বাইডেনের মন্তব্য থেকে পরিষ্কার হয়ে উঠেছে, অভিশংসন খড়্গে পড়া ট্রাম্পের কাছে প্রতিদিন নিরাপত্তা তথ্য নিয়ে গোয়েন্দা কর্তৃপক্ষ উপস্থিত হচ্ছেন না।

ডেমোক্র্যাটসহ রিপাবলিকান পার্টির বেশ কিছু আইনপ্রণেতাও মনে করেন, ডোনাল্ড ট্রাম্প রাষ্ট্রীয় এমন তথ্য পাওয়ার যোগ্যতা হারিয়েছেন তার আচরণের কারণে।

সম্প্রতি সংবাদ