ব্রেকিং নিউজ

পাপুলের সংসদ সদস্য পদ শূন্য ঘোষণা

editor ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ breaking জাতীয়

কালের কাগজ ডেস্ক: : ২২ ফেব্রুয়ারি ২০২১, সোমবার।

মানব ও অর্থ পাচারের দায়ে কুয়েতের আদালতের রায়ে দণ্ডিত লক্ষ্মীপুর-২ আসনের সাংসদ (স্বতন্ত্র) কাজী শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ শূন্য ঘোষণা করা হয়েছে।

সোমবার বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের লেজিসলেটিভ সাপোর্ট উইং এর আইন শাখা-২ এর এক গেজেটে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

গেজেটে জানানো হয়েছে, কুয়েতের ফৌজদারি আদালতের রায়ে সাজাপ্রাপ্ত হওয়ায় লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলাম সংবিধানের ৬৬ (২) ধারা অনুযায়ী সংসদ সদস্য থাকার যোগ্য না। তাই পদটি শূন্য ঘোষণা করে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

কুয়েতের আদালতের মামলার রায়ের কপিসহ যাবতীয় নথি হাতে পাওয়ার পর পাপুলের পদ বাতিল করে গেজেট প্রকাশ হলো। গত বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় আরবি ও ইংরেজিতে লেখা ৬১ পৃষ্ঠার রায়ের কপি জাতীয় সংসদের স্পিকারের দপ্তরে ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছিল।

জানা যায়, স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর সিদ্ধান্তে তার সংসদ সদস্য পদ কেড়ে নেয়া হয়েছে। এর আগে বিষয়টি নিয়ে সংসদ সচিবালয়ে স্পিকার সংশ্লিষ্টদের নিয়ে আলোচনা করেন। এসময় কুয়েত থেকে পাঠানো পাপুলের মামলার রায়ের কপি পর্যালোচনা করা হয়।

অর্থ ও মানব পাচারের মামলায় গত ২৮ জানুয়ারি পাপুলকে চার বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে কুয়েতের আদালত। পাশাপাশি তাকে ১৯ লাখ কুয়েতি রিয়াল বা ৫৩ কোটি টাকা জরিমানাও করা হয়েছে। গত বছরের ৬ জুন রাতে কুয়েতের বাসা থেকে আটক করা হয় পাপুলকে। আটকের সাড়ে সাত মাস আর বিচারপ্রক্রিয়া শুরুর সাড়ে তিন মাসের মাথায় দণ্ডিত হন তিনি। বাংলাদেশের ইতিহাসে কোনো সংসদ সদস্যের বিদেশে আটক ও ফৌজদারি অপরাধে দণ্ডিত হওয়ার ঘটনা এটিই প্রথম।

কুয়েতের আদালতে পাপুলের সাজা হওয়ার বিষয়টি গত ৪ ফেব্রুয়ারি চিঠি দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে সেখানকার বাংলাদেশ দূতাবাস।

সম্প্রতি সংবাদ