ব্রেকিং নিউজ

জনগণের দুর্ভোগ লাঘবে ২০ বছর পর আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি সার্ভিস উদ্বোধন

editor ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ breaking সারাদেশ

নিজস্ব প্রতিবেদক: ২৭ ফেব্রুয়ারি-২০২১,শনিবার।
জনগণের দুর্ভোগ লাঘবে প্রায় ২০ বছর পর মানিকগঞ্জের শিবালয়ের আরিচা-কাজিরহাট নৌরুটে পুনরায় ফেরি চলাচল শুরু করা হয়েছে। শনিবার বেলা ১১টার দিকে আরিচা ঘাটে ফলক উন্মোচনের মধ্য দিয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আরিচা-কাজিরহাট পুনরায় ফেরি চলাচললের কার্যক্রম উদ্বোধন করেন। এসময় অন্যান্যদের স্থানীয় সংসদ সদস্য এ.এম নাঈমুর রহমান দুর্জয়, বিআইডবিøউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক ও বিআইডবিøউটিসি’র চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলামসহ স্থানীয় গর্ণ্যমান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।
বিআইডবিøউটিসি’র সূত্রে জানা যায়,মানিকগঞ্জের শিবালয়ের আরিচা হতে পাবনার বেড়ার কাজিরহাট নৌরুটের তথা ফেরি ঘাটের দূরত্ব ১৪ কিলোমিটার। এই নৌরুটে যাতায়াতের সময় লাগবে সোয়া এক ঘন্টা। একটি বড় ও দুটি মাঝারি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারপার করা হবে। এই নৌরুটে বড় বাসের ভাড়া ২০৬০, ট্রাকের ভাড়া ১৪০০, মাইক্রোবাসের ভাড়া ১০০০, কার, ছোট গাড়ির ভাড়া ৬৮০, হোন্ডার ভাড়া ১০০ এবং জনপ্রতি যাত্রীর ভাড়া ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন,দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জনগনের দুর্ভোগ লাগবে ও প্রধানমন্ত্রীর অঙ্গিকার এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী র উপহারস্বরূপ পুনরায় আরিচা-কাজিরহাট ফেরি চলাচল শুরু করা হয়েছে। এই নৌরুটে ফেরি চলাচল শুরু হওয়ায় রাজধানীর সাথে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগ আরো উন্ননত হবে। এতে করে মানুষের দূর্ভোগ লাগব হবে এবং জীবন মানোন্নয়ন হবে।
উল্লেখ্য, পদ্মা-যমুনা নদীতে নাব্যতা সংকটের কারনে ২০০২ সালে আরিচা ফেরি পাটুরিয়াতে স্থানান্তর করা হয়। পুনরায় এই ফেরি চলাচল শুরু করতে গত বছরের নভেম্বর মাসের প্রায় ১৪ কোটি ব্যয়ে এই নৌরুটে ড্রেজিং করাসহ যাবতীয় কাজ সর্ম্পূণ করা হয়। চলিত মাসের ৩ ফেব্রুয়ারিতে বীর শ্রেষ্ট মতিউর রহমান নামের একটি ফেরি দিয়ে পরীক্ষামুলক চলাচল শুরু করা হয়। দীর্ঘদিন পরীক্ষার শনিবার আনুষ্ঠানিকভাবে ফেরি চলাচল শুরু করা হয়।

 

সম্প্রতি সংবাদ