মানিকগঞ্জে নারী দিবসে গ্রাম্য বধুদের পিঠা পুলি ও নকশী কাঁথা উৎসব

editor ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ সারাদেশ

নিজস্ব প্রতিবেদক:০৮ মার্চ-২০২১,সোমবার।
আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে মানিকগঞ্জের ঘিওর উপজেলার তরা গ্রামের বধুরা হরেক রকমের পিঠাপুলি ও নকশী কাঁথা তৈরির মধ্য দিয়ে দিবসটি পালন করেছেন। গ্রামের বধূদের এই উৎসবে বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশ নেয়।
গ্রামের রোজিনা আক্তারের বাড়িতে শতাধিক গ্রাম্য বধুরা মিলে সকাল থেকে উৎসব মুখোর পরিবেশে পিঠা ও নকশী কাঁথা তৈরির কাজে ব্যস্ত সময় পার করেন। ঢেকিতে কেউ চালের গুড়ি ভাংগানো আবার কেউ কেউ ব্যস্ত থাকেন হরেক রকমের পিঠা তৈরীর কাজে। পরম মমতায় গ্রামের বধুদের হাতে বানানো পিঠা খেয়ে মুগ্ধ অনেকেই। গ্রামীন সংস্কৃতির অন্যতম পিঠা তৈরী গ্রাম বাংলায় টিকিয়ে রেখেছেন নারীরাই। শুধু তাই নয় পাশাপাশি একদল নারী ব্যস্ত সময় পার করেন নকশী কাঁথা তৈরী কাজে। এই উৎসবটি সার্বিক সহায়তায় করেছে বারসিক নামের একটি প্রতিষ্ঠান।
পাশাপাশি নারী দিবসে নারীর অধিকারের ওপর চলে আলোচনা আর আড্ডা। বারসিকের প্রতিনিধি সুবীর কুমার সরকারের স ালনায় নারী নেত্রী রোজিনা আক্তারের সভাপতিত্বে বক্তব্য রাখেন রাখেন-বানিয়াজুরী ইউনিয়নের সংরক্ষিত মহিলা সদস্য রোকেয়া আক্তার,তরা গ্রামের রেবেকা, ঝর্না, লিপি, মিতু ইয়াছমিন সহ অনেকে।
তারা নারী দিবসে তাদের অনুভ‚তি তুলে ধরে বলেন, এই প্রথম বারের মতো আমাদের গ্রামে নারী দিবস পালন করা হলো। আমরা যে হাতে নকশী কাথাঁ ও পিঠা তৈরী করছি তার জন্য আজকের দিবস আমাদের জন্য সম্মানের হয়ে থাকবে। তারা বলেন, সমাজে বা রাষ্ট্রে নারীরা কতটুকু স্বাধীনতা ও মর্যাদা ভোগ করে তা সবাই জানেন। সমাজ বা রাষ্ট্রে নারী অর্থনৈতিক ভাবে স্বাধীন নয়, নানা সূত্রে তারা পুরুষের উপর নির্ভরশীল।
অনুষ্ঠানে তারেক মাসুদ মিশুক মুনীর স্মৃতি পরিষদের সাধারন সম্পাদক ও সাংবাদিক রিপন আনসারী, গবেষক কৃষক মাসুদ বিশ^াস, প্রবীণ কৃষক বাবর আলী, নার্সারী উদ্যেক্তা এমদাদুল হক বারসিকের প্রোগ্রাম অফিসার মাসুদুর রহমানসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।
বারসিকের প্রতিনিধি সুবীর কুমার সরকার জানান,বারসিক মানিকগঞ্জ জেলায় ২০০৬ সাল হতে নারীর ক্ষমতায়নের জন্য সামাজিক, আর্থিক সমতার জন্য কাজ করে চলছে। নারীর সকল স্তরে সমানে সম্মান ও অংশগ্রহন নারী মুক্তির সোপান, নারীকে তার অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা করতে হলে অন্যের মূখাপ্রেক্ষী না থেকে তাকে সমান যোগ্যতা প্রমান সাপেক্ষে আদায় করে নিতে হবে তার ন্যায্য প্রাপ্যতাসমূহ।

সম্প্রতি সংবাদ