হেফাজতের নায়েবে আমির আহমদ আবদুল কাদের গ্রেপ্তার

editor ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ breaking জাতীয়

কালের কাগজ ডেস্ক:: ২৪ এপ্রিল ২০২১, শনিবার।

হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় নায়েবে আমির আহমদ আবদুল কাদেরকে গ্রেপ্তার করেছে পুলিশ। তিনি ২০ দলীয় জোটভুক্ত খেলাফত মজলিসেরও মহাসচিব।

শনিবার বিকালে গোয়েন্দা পুলিশের একটি দল রাজধানীর আগারগাঁও এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে।

আহমদ আবদুল কাদের ২০১৩ সালে মতিঝিল শাপলা চত্বরে হেফাজতের নাশকতা ও সম্প্রতি মোদিবিরোধী আন্দোলনের ঘটনায় দায়ের করা মামলার আসামি।

ডিএমপির যুগ্ম-কমিশনার (ডিবি) মাহবুব আলম ঢাকা টাইমসকে এই তথ্য নিশ্চিত করে বলেন, ‘আহমদ আবদুল কাদের আমাদের কাছে গ্রেপ্তার আছেন। তার বিরুদ্ধে একাধিক মামলা আছে। আগামীকাল তাকে আদালতে তোলা হবে।’

সম্প্রতি আলোচিত নেতা মাওলানা মামুনুল হকসহ হেফাজতে ইসলামের বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। তালিকায় আরও অনেক নেতার নাম আছে বলে জানিয়েছে গোয়েন্দা সূত্র।

কে এই আবদুল কাদের?

আহমদ আবদুল কাদের একজন ইসলামি পণ্ডিত। এছাড়া তিনি রাজনীতিবিদ, লেখক, গবেষক, সংগঠক, সমাজসেবক ও অধ্যাপক। তিনি ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ছিলেন। ১৯৮২ সালে ছাত্রশিবিরকে জামায়াতে ইসলামীর অঙ্গ সংগঠন হিসেবে ঘোষণা দেয়া হলে দলটির সঙ্গে আদর্শিক বিরোধে জড়িয়ে পড়েন। পরবর্তী সময়ে জামায়াতে ইসলাম থেকে স্বেচ্ছায় পদত্যাগ করেন। সেই সাথে মুক্তিযুদ্ধে জামায়াতের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন। পরে প্রতিষ্ঠা করেন ইসলামী যুব শিবির।

আহমদ আবদুল কাদেরের জন্ম ১৯৫৫ সালে। ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ খেলাফত মজলিস, ইসলামী ঐক্যজোট নেতৃত্ব পর্যায়ে ছিলেন। বর্তমানে তিনি খেলাফত মজলিসের মহাসচিব ও হেফাজতে ইসলাম বাংলাদেশের নায়েবে আমিরের দায়িত্বে আছেন। পাশাপাশি তিনি শিক্ষককতা পেশার সঙ্গেও জড়িত। আহমদ আবদুল কাদের ২০১৮ সালের নির্বাচনে বিএনপি জোট থেকে হবিগঞ্জ-৪ আসনে ধানের শীষ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন। এর আগেও এই আসনে কয়েক বার প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

সম্প্রতি সংবাদ