ব্রেকিং নিউজ

যানজট হ্রাসে চট্টগ্রামে হচ্ছে নতুন বাস টার্মিনাল

editor ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ সারাদেশ

কালের কাগজ ডেস্ক :২০ জানুয়ারী,রবিবার ।

বৃহদাকারের টার্মিনাল পেতে যাচ্ছেন চট্টগ্রাম নগরবাসী। অগ্রাধিকার ভিত্তিতে প্রায় ২৯৭ কোটি টাকা ব্যয়ে নগরীতে বাস টার্মিনালটি নির্মাণ করবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

আগামী মাসেই নগরীর কুলগাঁও বালুছড়া এলাকায় প্রায় ১৬ একর জায়গার ওপর টার্মিনালটির নির্মাণকাজ শুরু হবে বলে চসিক সূত্রে জানা গেছে। প্রস্তাবিত এ টার্মিনালটি নির্মিত হলে চট্টগ্রাম নগরীর যানজট অনেকাংশেই হ্রাস পাবে বলে মতামত বিশ্লেষকদের।
অনুসন্ধানে জানা যায়, এ প্রকল্পে ভূমি অধিগ্রহণের জন্য ব্যয় ধরা হয়েছে ২৬০ কোটি ৫ লাখ টাকা, জমির উন্নয়নের জন্য বরাদ্দ ৩ কোটি ৩৭ লাখ ৩৯ হাজার, অবকাঠামো উন্নয়নে ব্যয় ধরা হয়েছে ৭ কোটি ৫০ লাখ এবং ড্রেনেজ ব্যবস্থাসহ ইয়ার্ড নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২৫ কোটি টাকা।

ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন, ড্রেনেজ ব্যবস্থা, বহুতল বাণিজ্যিক ভবন নির্মাণসহ অন্যান্য কাজ কয়েকটি ধাপে বাস্তবায়ন করা হবে। সবশেষে নির্মাণ করা হবে বহুতল বাণিজ্যিক ভবন। এ টার্মিনালের মধ্যে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) মালিকানাধীন জায়গা রয়েছে আট একর। বাকি আট একর জায়গা অধিগ্রহণ করা হবে। এ টার্মিনাল থেকে দূরপাল্লার সব ধরনের বাস ছেড়ে যাবে।

এ প্রসঙ্গে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন জানান, নগরীতে নির্দিষ্ট কোনো বাস ও ট্রাক টার্মিনাল না থাকায় যানজট দিন দিন বাড়ছে। এতে কোটি কোটি টাকার কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। টার্মিনাল নির্মাণের আনুষঙ্গিক কার্যক্রমসহ পরিবেশ অধিদপ্তরের অনুমতি নিয়ে আগামী মাসেই কাজ শুরু হবে। এ টার্মিনালের কার্যক্রম শুরু হলে নগরীর যানজট সমস্যা অনেক কমে যাবে।

চসিকের প্রকল্প অনুযায়ী, টার্মিনালটিতে থাকবে চারতলাবিশিষ্ট নান্দনিক ভবন। এ ভবনের প্রথম তলায় থাকবে সিটি বাস টার্মিনাল, আন্তঃনগর বাস টার্মিনাল, যাত্রী নামার একটি লেন, যাত্রী ওঠার ২৫টি লেন, ১৪টি অতিরিক্ত লেন, হল রুম, তথ্য কেন্দ্র, লিফট, চলন্ত সিঁড়ি ও টয়লেট।

এছাড়া টার্মিনালের মধ্যে থাকবে ২২টি টিকিট কাউন্টার, ওয়াই-ফাই সুবিধাসহ বসার জায়গা, লাগেজ কক্ষ, ট্যাক্সি বুকিং বুথ, প্রাথমিক চিকিৎসাকেন্দ্র, কার ও ট্যাক্সি পার্কিং, ছয়টি পেট্রল পাম্প, ৬৯টি বাস ডিপো, ১৭টি ওয়ার্কশপ ও সার্ভিসিং সেন্টার, চারটি সার্ভিসিং লাইন ও আটটি ওয়ার্কশপ লাইনসহ বিভিন্ন সুযোগ-সুবিধা।

উল্লেখ্য, চট্টগ্রাম নগরীর বিভিন্ন ওয়ার্ডের সড়ক নেটওয়ার্কের উন্নয়ন ও যানজট নিরসনের জন্য বাস-ট্রাক টার্মিনাল নির্মাণ প্রকল্পটি গত অক্টোবরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদিত হয়েছে।

সম্প্রতি সংবাদ