Logo
ব্রেকিং :
হস্ত ও কুটির শিল্পকে বিশ্ব বাজারে পৌছে দেয়া হবে—– বানিজ্য প্রতিমন্ত্রী দৌলতপুরে উপজেলা প্রশাসনের বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন নগরকান্দা উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন দৌলতপুরে আওয়ামীলীগের নেতাকর্মীদের সাথে সাবেক সাংসদ দূর্জয়ের শুভেচ্ছা বিনিময় নাগরপুরে আ.লীগ নেতাকর্মীদের ঈদ উপহার পৌঁছে দিয়েছেন তারানা হালিম এমপি রাণীশংকৈলে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু মির্জাপুরে ফিল্মি স্টাইলে অপহরণকারী আটক রাজবাড়ীতে ‘হার পাওয়ার’ প্রকল্পের আওতায় নারীদের মাঝে ল্যাপটপ বিতরণ করেন—–রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম নাগরপুরে একতা সাংস্কৃতিক উন্নয়ন সংস্থার বস্ত্র বিতর  নাগরপুরে শিল্প উদ্যোক্তা কোমলের উদ্যোগে মুসল্লিদের ঈদ উপহার প্রদান
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

ঘিওরে অবৈধ হাইড্রোলিক্স এবং ড্রামট্রাকে মাটি ও বালু বিক্রি গ্রামীন রাস্তাঘাট ধ্বংস হয়ে যাচ্ছে

রিপোর্টার / ৮৮ বার
আপডেট শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২

রামপ্রসাদ সরকা দীপু ,স্টাফ রিপোর্টার ঃ২৬ আগস্ট-২০২২,শুক্রবার।
মানিকগঞ্জের ঘিওরে অবৈধ হাইড্রোলিক্স এবং ড্রামট্রাকে মাটি ও বালু ভর্তির গাড়ি বেপরোয়া চলাচল করায় সড়কের রাস্তাগুলো ধ্বংস হয়ে যাচ্ছে। ফলে সড়কের বিভিন্ন স্থানে খানাখন্দ সৃষ্টি হবার কারনে ছোটখাটো দুর্ঘটনার পাশাপাশি লোকজনের যাতায়াতে চরম ভোগান্তি হচ্ছে। ধুলোবালুর কারনে এলাকার লোকজনের বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।
জানা গেছে, ঘিওর পুরাতন ধলেশ^রী নদী থেকে স্থানীয় একটি প্রভাবশালী মাটি খেকোরা প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে অবৈধ হাইড্রোলিক্স এবং ড্রামট্রাকে মাটি ও বালু চুরি করে বিক্রি করছে। সরকার প্রতি বছর বিপুল পরিমান রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। বাজারের ব্যবসায়ীসহ স্কুল কলেজের শিক্ষার্থীদের চরম অসুবিধা হচ্ছে। প্রতিদিন মাটিবোঝাই বহু ড্রাম ট্রাকের পাশাপাশি ছোট ট্রলি সড়ক দিয়ে যাতায়াত করে। বেপরোয়া চলাচলে ধুলোবালি উড়ে রাস্তার পাশে থাকা সাধারন মানুষের ঘরবাড়ির ভিতরে ঢুকে আসবাবপত্র থেকে শুরু করে বিছানা, খাবার জিনিসপত্রেও ধুলায় ভরে একাকার হয়ে যায়। প্রতি গাড়ি মাটি/বালু ১২শ’ থেকে ১৫শ’ টাকা বিক্রি হচ্ছে। এ ছাড়া পয়লা ইউনিয়নের ফসলি জমি ও নদীর পাড় থেকে মাটি কেটে খালি জায়গা ভরাট এবং বিভিন্ন ইটভাটা মাটি সরবরাহ করা হচ্ছে। মাটি ব্যবসায়ীদের আংগুল ফুলে কলা গাছে পরিনত হয়েছে। তবে মাটি খেকোদের খুটি খুবই শক্তিশালী। জীবনের ভয়ে এলাকার লোকজন কোন ধরনের প্রতিবাদ করতে সাহস পায়না।
উপজেলার ঘিওর সদর, মাইলাগী, বৈলট, পয়লা ইউনিয়নের বড় কুষ্টিয়া, বাইলজুরী, তেরশ্রী, সিংজুরী ইউনিয়নের, বীর সিংজুরী, আশাপুর, সোধঘাটা, বড়টিয়া ইউনিয়নের ফুলহাড়া, হিজুলিয়া, ঠাকুরকান্দি, শ্রীবাড়ি, নেকিরকান্ডি, বালিয়াখোড়া ইউনিয়নের পেচারকান্দা, ধুলন্ডি, বানিয়াজুরী শোদঘাটা,জাবরা, নালী ইউনিয়নের বাঠাইমুরী, কলতা, হেলাচিয়া বিভিন্ন সড়ক দিয়ে প্রতিদিন অবৈধ হাইড্রোলিক্স এবং ড্রামট্রাক এবং ট্রলিতে মাটি ভরাট করে চলাচল করে। লাইসেন্স বিহিন মরনযন্ত্র দানবের বেপরোয়া চলাচলে সড়ক আর ধুলায় বিপর্যস্ত হয়ে পড়ছে সড়কের গ্রামের জনজীবন যাত্রার মান। অতিরিক্ত ধুলার কারণে মানুষের ফুসফুসজনিত জটিল রোগে আক্রান্ত হওয়ারও সম্ভাবনা রয়েছে। এলাকাবাসী অবৈধভাবে যানবাহনে মাটি কাটা ও পরিবহন বন্ধের দাবি জানিয়েছেন।
ঘিওরে বাজারে একজন ব্যবসায়ী জানান, প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত পর্যন্ত ড্রামট্রাক এবং হাইড্রোলিক্স গাড়িতে মাটি বোঝাই করে বেপোরোয়া চলাচল করে। দোকানে ধুলাবালি পরে সমস্ত মালামাল নষ্ট হয়েে যাচ্ছে।
পয়লা গ্রামের সাত্তার মিয়া জানান, সারা রাস্তায় ভালো ভাবেই যাওয়া যায় কিন্তু ভাংগার এখানে আসলে আমাদের ভয় করে। কখন যেন গাড়ি উল্টে যায়। কিছু দিন আগেই ভালো ছিলো। হাইট্রলি দিয়ে অনবরত বালু বুঝাই করে আসা যাওয়ার কারনে বড় ধরনের খানাখন্দ হয়েছে। বৃষ্টি হলেই এখানে পানি জমে যায়। আব্দুল ওয়াহাব নামে এক পথচারী বলেন আমরা রাস্তা দিয়ে নিজের ইচ্ছা মত চলতে পারছিনা। ধুলো বালুর কারনে মুখে রুমাল দিয়ে চলতে হয়। হাইট্রলির মালিকরা প্রভাবশালী, এদের বিরুদ্ধে ভয়ে কেউ মুখ খুলতে সাহস পায়না।
ঘিওর সদরের এক জন শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে জানান, স্কুল চলাকালীন সময়ে বেপরোয়া মাটির গাড়ি চলাচল করে। স্কুলের শিক্ষার্থীদের চরম অসুবিধা হয়।
উপজেলা আওয়ামীলীগের এক জন নেতা জানান, উপজেলা আইন শৃঙ্থলা কমিটির মাসিক মিটিংয়ে বহুবার মাটি বিক্রির বিষয়ে আলোচনা করা হয়েছে। মাঝেমধ্যে বন্ধ হলেও পূনরায় চলাচল করে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা হামিদুর রহমান জানান, ইতোমধ্যে কয়েকটি অবৈধ হাইড্রোলিক/ড্রামট্রাক মালিকদের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জড়িমানা করা হয়েছে। ঘিওরে কোন ধরনের অবৈধ হাইড্রোলিক্স এবং ড্রামট্রাকে করে বালু এবং মাটি বিক্রি করতে দেওয়া হবেন। অভিযান অব্যাহত আছে বলে তিনি সাংবাদিকদের জানিয়েছেন।


এ জাতীয় আরো খবর
Tech Support By Nagorikit.Com