Logo
ব্রেকিং :
ভোলায় ট্রলি উল্টে গুরুতর আহত দুই শ্রমিকের মৃত্যু, আহত ১৫ নবাবগঞ্জে নবীণ বরণ ও সম্বর্ধনা অনুষ্ঠান  “নবাবগঞ্জে মামলা দায়েরের  ২৪ ঘন্টার মধ্যে চোর আটক , চোরাই মাল উদ্ধার ।” নগরকান্দায় জমকালো আয়োজনে এন,সি,টি, গার্মেন্টস এর শুভ উদ্বোধন  আদমদীঘিতে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত সান্তাহার সরকারি কলেজে একাদশ শ্রেণির ওরিয়েন্টেশন ক্লাসের শুভ উদ্বোধন ঢাকার মহা সমাবেশ সফল করতে টাঙ্গাইলে গালা ইউনিয়ন বিএনপির লিফলেট বিতরণ টাঙ্গাইলে পরিচ্ছন্ন ও যানজট মুক্ত রাখতে শোভাযাত্রা নেত্রকোনায় শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষন কোর্স জনগনও মনে করে ভোট ছাড়া অন্য কোন উপায় নেই: স্বরাষ্ট্রমন্ত্রী
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

ঢাকার চারপাশে নির্মিত হচ্ছে ৬০ কি.মি. নান্দনিক সড়ক

রিপোর্টার / ২৬ বার
আপডেট শুক্রবার, ২২ মার্চ, ২০১৯

কালের কাগজ ডেস্ক: ২২ মার্চ ২০১৯,শুক্রবার।

ঢাকার যানজট কমাতে ও ঢাকাকে নান্দনিকতার রূপ দিতে নতুন করে প্রকল্প হাতে নিয়েছে সরকার। ঢাকার চারপাশে নান্দনিকভাবে সাজাতে ৬০ কিলোমিটার নতুন সড়ক নির্মাণ করতে চায় সরকার। আর এই প্রকল্প নির্মাণ হতে খরচ হবে প্রায় ১৩ হাজার ৫০২ কোটি টাকা। সংশ্লিষ্টরা বলছেন, নানা ধরনের পরিবহন চালু এবং ঢাকার ভেতরের যানজট নিরসনেই এই উদ্যোগ নেয়া হয়েছে। এটি বাস্তবায়ন হলে রাজধানীতে যানজট কমে যাবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দোহার-বিরুলিয়া-গাবতলী-চাষাঢ়া-সিমরাইল-ডেমরা হয়ে সার্কুলার রুটটি নির্মিত হবে। পর্যায়ক্রমে দুটি প্রকল্পের আওতায় সার্কুলার রুটটি টঙ্গী-আশুলিয়া-সাভার-গাবতলী-বসিলা-কদমতলী-কালাকান্দি-ফতুল্লা-হাজীগঞ্জ (নারায়ণগঞ্জ)-সিমরাইল-ডেমরা-বেরাইদ-পূর্বাচল হয়ে আব্দুল্লাহপুরে গিয়ে মিলিত হবে।

৪৭ কিলোমিটার ফ্লেক্সিবল পেভমেন্ট, ১৬ কিলোমিটার ওভারপাস, ফ্লাইওভার, ইউলুপ, ৪০৭ মিটার বক্স কালভার্ট এবং বুড়িগঙ্গা নদীর উপরে ১ হাজার ৪৩৫ মিটার সেতু নির্মাণ করা হবে। এ বিষয়ে সওজ-এর অতিরিক্ত প্রধান প্রকৌশলী আব্দুস সবুর বলেন, দীর্ঘ সময় সম্ভাব্যতা যাচাই করে প্রকল্পটি প্রণয়ন করা হয়েছে। ঢাকা শহরের ভেতরে জটলা অনেক বেশি। এই জটলা নিরসনে ঢাকার চারপাশে সড়ক নির্মাণ করা হবে।

তিনি জানান, সার্কুলার রোড ফেইজ-২ এর আওতায় নদীতীরের পাশে ঢাকা ও নারায়ণগঞ্জ জেলায় কোথায় কী পরিমাণ জমি অধিগ্রহণ করতে হবে তা চিহ্নিতকরণ, কী পরিমাণ অবৈধ স্থাপনা অপসারণ করতে হবে তার তালিকা প্রস্তুতকরণ এবং জমি অধিগ্রহণে অবৈধ স্থাপনা অপসারণের বিষয়ে তালিকা প্রস্তুত করা হয়েছে। জমি অধিগ্রহণ ও অবৈধ স্থাপনা অপসারণের সম্ভাব্য ব্যয় নির্ধারণে স্ব-স্ব জেলার অতিরিক্ত প্রশাসকের নেতৃত্বে কমিটি গঠন করা হয়েছে। ভূমি অধিগ্রহণ সংক্রান্ত বিষয়টি জরুরি ভিত্তিতে সম্পন্ন করবে ঢাকা ও নারায়ণগঞ্জের জেলা প্রশাসক।

সূত্র জানায়, কনস্ট্রাকশন অব ঢাকা ইনার সার্কুলার রুট-২ প্রকল্পের আওতায় এমন উদ্যোগ নেয়া হয়েছে। এর মোট ব্যয় ধরা হয়েছে ১৩ হাজার ৫০২ কোটি ৩৪ লাখ টাকা। প্রকল্পটি চলতি বছরের জুন থেকে ২০২২ সালের জুনের মধ্যে বাস্তবায়ন করা হবে। প্রকল্পের ব্যয়ের মোট অর্থ থেকে ৬ হাজার ১৯১ কোটি টাকা ঋণ নেয়া হবে। এক্ষেত্রে প্রাথমিক উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (পিডিপিপি) অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) পাঠানো হবে।


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com