Logo
ব্রেকিং :
বঙ্গবন্ধু কাপ টেনিস টুর্নামেন্ট-২০২৩ এর ফাইনাল খেলা অনুষ্ঠিত      পাবিপ্রবির ১৪তম ব্যাচের শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত টাঙ্গাইলে জ্বীনের বাদশা ও তার সহযোগী গ্রেফতার নগরকান্দায় শশা প্রাথমিক বিদ্যালয়ের  বার্ষিক ক্রীড়া  প্রতিযোগিতা অনুষ্ঠিত  ময়মনসিংহ জেলা পুলিশ অফিস বার্ষিক পরিদর্শনে রেঞ্জ ডিআইজি আদমদীঘিতে ইউএনও’র কম্বল পেলেন প্রতিবন্ধী জোৎস্না বাগেরহাটে মোরেলগঞ্জে চেতনানাশক খাবারে শিশুসহ ৪ জন হাসাপাতালে লোহাগড়ায় মাছ ধরতে গিয়ে নিখোঁজ যুবকের লাশ উদ্ধার গোয়ালন্দে মাঠ  দিবস পালিত নাগরপুরে সরকারের উন্নয়নের ধারা প্রচারে ব্যস্ত আওয়ামীলীগ নেতা হিমু
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

তৃতীয় দিনের মতো চলছে পাটকল শ্রমিকদের ধর্মঘট

রিপোর্টার / ২৬ বার
আপডেট বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯

 

নিজস্ব প্রতিবেদক:এপ্রিল ০৪, ২০১৯

বকেয়া মজুরি পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে তৃতীয় দিনের মতো মহাসড়ক ও রেলপথ অবরোধে নেমেছেন রাষ্ট্রায়ত্ত ২৬টি পাটকলের শ্রমিকরা। তাদের অবরোধের ফলে দুর্ভোগে পড়েছেন চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, নরসিংদীসহ বিভিন্ন জেলার মানুষ। তবে শ্রমিকদের দাবিদাওয়ার বিষয়ে নির্বিকার বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি)। সংস্থাটির পক্ষ থেকে আসেনি কোনো আশ্বাসও।

আগের দুই দিনের মতো বৃহস্পতিবার ধর্মঘটে নামে পাটকল শ্রমিকরা। এসময় বিক্ষোভ মিছিল, টায়ারে আগুন দেওয়াসহ সমাবেশ করেন তারা। শ্রমিক নেতারা বলছেন, তারা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করেছেন। আর দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে।

অবরোধের কারণে খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়েছে। অন্যদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেন আটকে দিয়েছে বিক্ষুব্ধ শ্রমিকরা। এছাড়া সীতাকুন্ডে অবরোধের কারণে দেশের প্রাণপ্রবাহ বলে খ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বিঘ্ন হচ্ছে।

শ্রমিকরা বলছেন, বিজেএমসির আওতাধীন জুট মিলগুলোতে বেশ কয়েক সপ্তাহ ধরে শ্রমিকদের মজুরি বকেয়া আছে। এছাড়াও ২০১৫ সালে ঘোষিত মজুরি কমিশন এখনও চালু করা হয়নি।

বিজেএমসি অধীনে ঢাকা, চট্টগ্রাম ও খুলনা জোনে মোট ২৬টি পাটকল রয়েছে। তবে শ্রমিকদের দাবির বিষয়ে সুনির্দিষ্ট কোনো আশ্বাস দিতে পারেনি বিজেএমসি। সংস্থাটির তরফে এখন পর্যন্ত কোনো বক্তব্যও আসেনি।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের আহবায়ক সোহরাব হোসেন জানান, শ্রমিক ধর্মঘট অব্যাহত থাকবে। রোববার ঢাকায় বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দেশের রাষ্ট্রায়ত্ত সব পাটকলের শ্রমিক নেতারা বৈঠক করবেন। সেই বৈঠক থেকে লাগাতার এবং আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com