Logo
ব্রেকিং :
ভোলায় ট্রলি উল্টে গুরুতর আহত দুই শ্রমিকের মৃত্যু, আহত ১৫ নবাবগঞ্জে নবীণ বরণ ও সম্বর্ধনা অনুষ্ঠান  “নবাবগঞ্জে মামলা দায়েরের  ২৪ ঘন্টার মধ্যে চোর আটক , চোরাই মাল উদ্ধার ।” নগরকান্দায় জমকালো আয়োজনে এন,সি,টি, গার্মেন্টস এর শুভ উদ্বোধন  আদমদীঘিতে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত সান্তাহার সরকারি কলেজে একাদশ শ্রেণির ওরিয়েন্টেশন ক্লাসের শুভ উদ্বোধন ঢাকার মহা সমাবেশ সফল করতে টাঙ্গাইলে গালা ইউনিয়ন বিএনপির লিফলেট বিতরণ টাঙ্গাইলে পরিচ্ছন্ন ও যানজট মুক্ত রাখতে শোভাযাত্রা নেত্রকোনায় শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষন কোর্স জনগনও মনে করে ভোট ছাড়া অন্য কোন উপায় নেই: স্বরাষ্ট্রমন্ত্রী
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

দায়িত্ব পালন না করলে ডাক্তার নার্স প্রয়োজন নেই …..স্বাস্থ্য মন্ত্রী

রিপোর্টার / ৮৭ বার
আপডেট শনিবার, ৩০ মার্চ, ২০১৯

নিজস্ব প্রতিবেদক:৩০ মার্চ-২০১৯,শনিবার।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, ডাক্তার নার্সরা অনেক সময় হাসপাতালে থাকেন না। যে কারণে প্রসূতিরা হাসপাতালে আসেন না। ফলে প্রাইভেট কিনিকে চলে যায় প্রসূতিরা। প্রাইভেট কিনিকে নরমাল ডেলিভারী থেকে সিজারিয়ান বেশী হয় ৭৫ ভাগ। বানিজ্যিক কারণে অনেক ক্ষেত্রে প্রয়োজন অনেক ক্ষেত্রে প্রয়োজন ছাড়াই কিনিক গুলোতে সিজারিয়ান করানো হয়। বিনা চিকিৎসায় মানুষ মারা যায় এটা আমাদের কাম্য নয়। এর জন্য ডাক্তার নার্স যারা দায়িত্ব পালন করতে পারবেন না তাদের প্রয়োজন নেই। তারা স্বেচ্ছায় এই পেশা ছেড়ে দিতে পারেন। শনিবার বিকেলে মানিকগঞ্জে ইউএসআইডি’র মামনি মাতৃ ও নবজাতক স্বাস্থ্যসেবা উন্নয়ন প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মানিকগঞ্জের কৈট্টা প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের মিলনায়তনে জেলা প্রশাসক এসএম ফেরদৌসের সভাপতিত্বে ইউএসআইডি’র “মামনি মাতৃ ও নবজাতক স্বাস্থ্যসেবা উন্নয়ন প্রকল্প ” উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন পরিবার কল্যাণ অধিদপ্তরের অতিরিক্ত সচিব ও পরিচালক মোঃ আব্দুল মালেক, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক অতিরিক্ত সচিব ডাক্তার মুহাম্মদ শাহাদৎ হোসেন মাহমুদ, পুলিশ সুপার রিফাত রহমান শামীম, বাংলাদেশ ইউএসএআইডি মিশন ডিরেক্টর ডেরিক ব্রাউন, সেভ দ্যা চিলড্রেন বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর মার্ক পিয়ার্স, পরিবার পরিকল্পনা বিভাগীয় পরিচালক অতিরিক্ত সচিব ব্রজ গোপাল ভৌমিক, প্রফেসর ডাক্তার রওশন আরা ।
অনুষ্ঠানের শুরুতে মানিকগঞ্জ জেলার মাত ৃও নবজাতকের স্বাস্থ্যের বর্তমান অবস্থান তুলে ধরেন পরিবার পরিকল্পনা মানিকগঞ্জ জেলার উপপরিচালক ডাক্তার রঞ্জিত কুমার মন্ডল ও মানিকগঞ্জে মাতৃ ও নবজাতকের স্বাস্থ্যের উন্নয়ন গৃহীত কর্মসূচি তুলে ধরেন সিভিল সার্জন ডাক্তার মোহাম্মদ জহিরুল করিম। অনুষ্ঠানে ধণ্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যণ মন্ত্রনালয়ের মেডিকেল এডুকেশনের উপ প্রধান আবদুস সালাম খান।
আয়োজক সূত্রে জানা গেছে ইউএসআইডি’র মামনি মাতৃ ও নবজাতক স্বাস্থ্যসেবা উন্নয়ন প্রকল্প ২০১৯ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত মানিকগঞ্জ জেলা কার্যক্রম পরিচালিত হবে। বর্তমানে সারা দেশে ১০টি জেলায় এই প্রকল্পের কাজ চলছে। প্রকল্পে মূল উদেশ্য গর্ববতীর সেবা, স্বাভাবিক প্রসব,নবজাতকের যতœ ও প্রসূতির সেবা। এগুলো সঠিক ভাবে পালন করা গেলে দেশে মাতৃ ও নবজাতকের মৃত্যুরোধ করা সম্ভব। আগে মাতৃ মৃত্যু ছিল লাখে ৫০০শ এখন ১৭০ জন মাতৃ মৃত্য হয়। প্রকল্পটি বাস্তাবায়ন হলে মাত ৃমৃত্যু লাখে ৭০ জনে নেমে আসবে।
অনুষ্ঠানে প্রধান অতিধির বক্তব্যে স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেন, বাল্য বিয়ের কারণে মাতৃ মৃত্যু ও নবজাতকের মৃত্যু হচ্ছে। জনপ্রতিনিধিরা এবিষয়ে সচেতন হলে বাল্য বিয়ে রোধ করা সম্ভব। বাল্য বিয়ে রোধ হলে আমাদের দেশে মাতৃ ও নবজাতক মৃত্যু আরো কমে আসবে। তিনি জনপ্রতিনিধিদের এবিষয়ে নজর দেওয়ার আহবান জানান।
মন্ত্রী আরো বলেন, সারা দেশে স্বাস্থ্য সেবা উন্নতি করার জন্য বর্তমান সরকার নানা মূখী প্রদক্ষেপ নিয়েছেন। ৮টি বিভাগীয় শহরে ক্যান্সার হাসপাতাল নির্মান করা হবে। প্রতিটি কমিউনিটি কিনিকগুলোকে আধুনিকায়ুন করার পাশাপাশি এবছরই ১০ হাজার ডাক্তার নার্সসহ কর্মচারী নিয়োগ দেওয়া হবে। সেই সাথে মানিকগঞ্জ জেলাকে স্বাস্থ্য সেবার একটি আধুনিক জেলা করা হবে। এর জন্য তিনি সকলের সহযোগিতা চান ।
এদিকে শনিবার দুপুরে মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরুস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক স্বপন।
কলেজের অধক্ষ্য প্রফেসর মো.সাঈদুর রহমানের সভাপতিত্বে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক এস.এম ফেরদৌস, পুলিশ সুপার রিফাত রহমান শামীম, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অ্যাভোকেট গোলাম মহীউদ্দিন, মানিকগঞ্জ আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আব্দুল মজিদ ফটো,, ডায়েবেটিক সমিতির সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল , জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুদেব কুমার সাহা ।
ছাত্র-ছাত্রীদের উদ্দ্যেশে মন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেন,তোমরা যদি সুনাগরিক হও তাহলে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে পারবে। তোমরা যদি ভালো পড়ালেখা শেখ তাহলে নিজের স্বপ্ন বাস্তবায়ন ও নিজের পরিবারের স্বপ্ন বাস্তবায়ন করতে পারবে। কাজেই লেখাপড়ায় কখন অবহেলা করবেনা। অবহেলা করলে তোমদেরই ক্ষতি হবে। যদি সুস্থ্য মন ও সুস্থ্য দেহ গঠন করতে হয় তাহলে খেলাধূলার বিকল্প নেই। মাদক, অন্যায়-অপরাধসহ অসামাজিক কার্যকালাপ থেকে দূরে থাকতে হবে। মনে রাখতে হবে পড়ালেখার সময় পড়া লেখা এবং খেলাধূলার সময় খেলাধূলা করতে হবে।

এর আগে কলেজের প্রায় ১৩ কোটি টাকা ব্যয়ে ১০তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মান কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক স্বপন।####

কালের কাগজ/প্রতিবেদক/জা.উ.ভি


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com