Logo
ব্রেকিং :
বিপিএলের ট্রফি গেল বরিশালে শপথ নিলেন নতুন ৭ প্রতিমন্ত্রী বেইলি রোডের আগুনে মৃত ৩৮ জনের পরিচয় শনাক্ত, হস্তান্তর ২৯ বেইলি রোডের আগুনে ৪৬ জনের মৃত্যু : আশঙ্কাজনক ১৯ ঘিওরে রাতের আঁধারে বিদ্যালয়ের সীমানা প্রাচীর ভেঙ্গে ফেললো দুর্বৃত্তরা রাণীশংকৈলে জাতীয় বীমা দিবস পালন উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা  নগরকান্দায় কুকুরের কামড়কে কেন্দ্র করে সংঘর্ষ আহত -১০ বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে হমলা লুটপাট গোয়ালন্দে দীর্ঘ দিন পর  শিল্পকলা একাডেমির কার্যক্রম শুরু, চলছে শিক্ষার্থী ভর্তি গোয়ালন্দে পায়াকট বাংলাদেশের  সেফ হোমে ইউএনও’র মানবিক সাহায্য প্রদান নেত্রকোনায় দি হলি চাইল্ড কিন্ডার গার্টেনের ক্রীড়া প্রতিযোগিতা
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

দৌলতদিয়া – পাটুরিয়া নৌরুট ফেরি ঘাটে গাড়ি ও যাত্রী নেই, সংসার চলবে কেমনে 

রিপোর্টার / ১৪০ বার
আপডেট বুধবার, ২৯ জুন, ২০২২

আবুল হোসেন, রাজবাড়ী প্রতিনিধি :২৯ জুন-২০২২,বুধবার।
গত ২৫ জুন পদ্মা  উদ্বোধনে পর থেকেই   দৌলতদিয়া – পাটুরিয়া নৌরুটে যানবাহন ও যাত্রীর সংখ্যা কমে  যাওয়ায় ঘাটে প্রতিদিন খেটে খাওয়া মানুষ সংসার নিয়ে বিপাকে পড়েছে। খরিদ্ধার না থাকায়  হোটেল, চা, পানের দোকান বন্ধ করে রেখেছে ব্যবসায়ীরা। ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় হতাশায় দিন পার করছেন তারা।
জানাগেছে, দৌলতদিয়া ঘাটে হকাদের সংখ্যা রয়েছে প্রায় ১৪’শত। তাদের মধ্যে দৌলতদিয়া ঘাট  হকার বহু মুখী সমবায় সমিতি লি: রয়েছে ৮ শত ৮১ জন, লঞ্চ ঘাট হকার সমিতিতে রয়েছে ১৭০ জন, ফেরিঘাট ঐক্য কল্যাণ সমিতিতে  রয়েছে ৩শত৬০ জন। এ সকল হকারদের হাক ডাকে  মুখর থাকতো ঘাট এলাকার লঞ্চ ও ফেরি ঘাট । সেখানে কেউ ছোলা, শসা, চানাচুর, ঝালমুড়ি, তিলে খাজা, পিয়ারা, ডাব, বাদাম ভাজা, পান সিগারেট, পানি, চকলেট,বই, ইত্যাদি বিক্রি  করেন তারা। লঞ্চ ও ফেরির সাইলেন্ড আর যাত্রীদের কোলাহলের মধ্যে হকারা হাক ডাকে দৃষ্টি  আকর্ষণ করে শিশু কিশোরসহ নৌরুটে যাত্রীদের কাছে বিভিন্ন প্রকার জিনিস পত্র বিক্রি করে তাদের সংসার চালাতো। কিন্তু পদ্মা সেতু উদ্বোধন  হওয়াতেই তাদের সংসারের  খরচ মেটানো কঠিন হয়ে পড়ছে।
ফেরি ঘাটে তিলে খাজা বিক্রিতা গোলজার বিশ্বাস বলেন, আমি  আজ ১৫ বছর যাবৎ ঘাটে হকারি করে সংসার চালাচ্ছি।  আগে প্রতিদিন ঘাটে খাজা বিক্রি করেছি ৮শত টাকা হতে ৯ শত টাকা পর্যন্ত। পদ্মা সেতু উদ্বোধন হওয়ার পর দৌলতদিয়া- পাটুরিয়া ঘাটে গাড়ী ও যাত্রী খুবী কম। এখন আগের মত বিক্রি  করতে পারছি না। সারা দিন ৩ শত থেকে ৪ শত টাকা বিক্রি করা কঠিন হয়ে পড়েছ
দৌলতদিয়া ট্রাক টার্মিনালের পাশে হোটেল ব্যবসায়ী ছিদ্দিক মোল্লা বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পর থেকে এই  ঘাট দিয়ে যানবাহন চলাচল কমে গেছে। ঘাটে কোনো  যানবাহনের সিরিয়াল নাই।  চার দিন ধরে হোটেল বন্ধ করে রেখেছি তবুও স্টাফদের বেতন দিতে হচ্ছে।  এ ভাবে লোকসান হলে হোটেল ব্যবসা চালানো সম্ভব না।
দৌলতদিয়া ঘাট হকার সমবায় সমিতির সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন লাল্টু বলেন, নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত পরিবারের অনেকেই  লঞ্চ ও ফেরি ঘাটে হকারি করে সংসার চালিয়েছে। এখন হকারি করে সংসার চালানো কঠিন হয়ে পড়বে। সরকারের নিকট আবেদন তালিকা ভুক্ত হকারদের অর্থিক সহযোগিতা করে তারা যেনো অন্য পেশায় যাওয়ার সুযোগ সৃষ্টি করতে পারে।
দৌলতদিয়া ঘাট বিআইডাব্লিউটিসি’র  সহকারি ব্যবস্থাপক (বানিজ্য) মো. খোরশেদ আলম বলেন, পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে এই নৌরুটে যানবহন ও যাত্রীর কমে গেছে। ফেরি ঘাটের দুপাশে খাবার হোটেল গুলো বন্ধ হয়ে গেছে এবং ঘাটের হকারদের ক্রয় বিক্রিয় কমে গেছে। নৌরুটে ছোট বড় ১৮ ফেরি চলাচল করছে।


এ জাতীয় আরো খবর
Tech Support By Nagorikit.Com