Logo
ব্রেকিং :
আমরা রাজনীতি করি দেশের উন্নয়নের জন্য —স্বাস্থ্যমন্ত্রী ছায়াপথ সাহিত্য পরিষদের  প্রথম সাহিত্য আড্ডা অনুষ্ঠিত  নাগরপুর মাধ্যমিক শিক্ষক সমিতির নির্বাচন সম্পন্ন;সভাপতি ফজলুর রহমান , সাধারণ সম্পাদক মো.আব্দুল রউফ দিনাজপুরের নবাবগঞ্জে ৬১অবৈধ করাতকল  গোয়ালন্দে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা অ্যাথলেকিস প্রতিযোগিতা অনুষ্ঠিত নগরকান্দায় পুলিশের অভিযানে দেশীয় অস্ত্র উদ্ধার,পুলিশের সংবাদ সম্মেলন ঈশ্বরগঞ্জে বাসাবাড়ি দখলের অভিযোগে সংবাদ সম্মেলন দাম বাড়েনি মনোহরদীর মানুষ বিক্রির বাজারে শিক্ষা ব্যবস্থাকে উন্নত করতে শিক্ষকদের প্রশিক্ষণ দিতে হবে – শিক্ষা মন্ত্রী ড. দীপু মনি ভোলায় অবৈধ অটোরিক্সায় চাপায় এক পথশিশুর মৃত্যু
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

প্রশ্ন ফাঁস রোধে সফলতা ধরে রাখতে এইচএসসিতেও থাকবে কড়া নজরদারি

রিপোর্টার / ২১ বার
আপডেট মঙ্গলবার, ১২ মার্চ, ২০১৯

কালের কাগজ ডেস্ক:১২মার্চ-২০১০,মঙ্গলবার।

সদ্য শেষ হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা প্রশ্ন ফাঁসমুক্ত রাখা সম্ভব হয়েছে। সরকার ও শিক্ষা মন্ত্রণালয়ের কঠোর পদক্ষেপ ও আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারির মাধ্যমে প্রশ্ন ফাঁস রোধে সফলতা ধরে রাখতে এবার উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষাতেও থাকছে কড়া নজরদারি। আগামী ২ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে এইচএসসি পরীক্ষা- ২০১৯।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট- ২০১৯ সালের পরীক্ষায় প্রশ্ন ফাঁস রোধে কঠোর অবস্থানে অটুট ছিলো সরকার। ফলে পরীক্ষায় প্রশ্ন ফাঁসের মতো কোন ঘটনা ঘটেনি।

গত বছরের শুরুতে প্রশ্ন ফাঁস সংক্রান্ত অপতৎপরতায় কঠোর হয় সরকার। বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের মতো গুজব ও তৎপরতা রোধে কঠোর অবস্থান নেয় বর্তমান সরকার ও শিক্ষা মন্ত্রণালয়। এতে দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া গত বছরের পরীক্ষাগুলোও সফলভাবে শেষ হয়। সেই ধারাবাহিকতায় চলতি বছরের এসএসসি পরীক্ষাকে প্রশ্ন ফাঁসমুক্ত রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে সরকার। যা কাজে দিয়েছে। ফলে এ বছরে কোন প্রকার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ছড়াই সম্পন্ন হয় এসএসসি পরীক্ষা।

এদিকে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারিতে প্রশ্নপত্র ফাঁস চক্রকে হাতেনাতে গ্রেফতার করাসহ তাদের দিকে সার্বক্ষণিক নজর রাখছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। চলতি বছরে এসএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁসকারী চক্রের অন্তত দেড় শতাধিক সদস্যকে গ্রেফতারও করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, প্রশ্ন ফাঁস সংক্রান্ত অপতৎপরতার বিষয়ে সারা বছরই আমাদের মনিটরিং অব্যাহত রেখেছি। আগামী এপ্রিলে শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষাকে সামনে রেখে আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি আরও বাড়ানো হচ্ছে। মার্চের মাঝামাঝি সময় থেকে নজরদারি পুরোদমে বাড়ানো হবে। সরকার এ বিষয়ে স্পষ্টভাষী। সরকারের নির্দেশ মোতাবেক প্রশ্ন ফাঁসের মতো ঘটনাকে সমাজ থেকে নির্মূল করতে আমরা প্রস্তুত।

এ প্রসঙ্গে একজন শিক্ষাবিদ বলেন, বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টার কারণেই প্রশ্নপত্র ফাঁস নামক সামাজিক ব্যাধি শূন্যের কোটায় নেমে এসেছে। রক্ষা পেয়েছে আমাদের শিক্ষাখাত। তবে সমাজ থেকে প্রশ্নপত্র ফাঁস, নকলের মতো সামাজিক ব্যাধিসমূহ পুরোপুরি নির্মূল করতে হলে সরকারের পাশাপাশি শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকসহ শিক্ষা সংশ্লিষ্ট সকলকে নিজ নিজ জায়গা থেকে সোচ্চার হতে হবে। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর যে পদক্ষেপ সেগুলো অব্যাহত রাখলে আর কেউ এমন অপতৎপরতায় জড়াতে সাহস পাবে না।


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com