Logo
ব্রেকিং :
ভোলায় ট্রলি উল্টে গুরুতর আহত দুই শ্রমিকের মৃত্যু, আহত ১৫ নবাবগঞ্জে নবীণ বরণ ও সম্বর্ধনা অনুষ্ঠান  “নবাবগঞ্জে মামলা দায়েরের  ২৪ ঘন্টার মধ্যে চোর আটক , চোরাই মাল উদ্ধার ।” নগরকান্দায় জমকালো আয়োজনে এন,সি,টি, গার্মেন্টস এর শুভ উদ্বোধন  আদমদীঘিতে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত সান্তাহার সরকারি কলেজে একাদশ শ্রেণির ওরিয়েন্টেশন ক্লাসের শুভ উদ্বোধন ঢাকার মহা সমাবেশ সফল করতে টাঙ্গাইলে গালা ইউনিয়ন বিএনপির লিফলেট বিতরণ টাঙ্গাইলে পরিচ্ছন্ন ও যানজট মুক্ত রাখতে শোভাযাত্রা নেত্রকোনায় শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষন কোর্স জনগনও মনে করে ভোট ছাড়া অন্য কোন উপায় নেই: স্বরাষ্ট্রমন্ত্রী
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

বাঙালি জাতির শ্রেষ্ঠ ঐতিহাসিক দিনগুলির একটি মুজিবনগর দিবস

রিপোর্টার / ২০ বার
আপডেট বুধবার, ১৭ এপ্রিল, ২০১৯

কালের কাগজ ডেস্ক: ১৭ এপ্রিল ২০১৯

ঐতিহাসিক মুজিবনগর সরকারের ঘোষণাপত্রের আলোকে পরবর্তীতে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের সংবিধান রচিত হয়েছে। কেননা এই মুজিবনগর সরকারের অধীনেই স্বাধীনতা সংগ্রাম শুরু হয়েছিল। ঐতিহাসিক মুজিবনগর সরকারের শপথ অনুষ্ঠানে মহান স্বাধীনতা সংগ্রামের শপথবাক্য পাঠ করিয়েছিলেন অধ্যাপক ইউসুফ আলী। ঘোষণাপত্রের অংশই আজকে বাংলাদেশের সংবিধান। মেহেরপুরের আম্রকাননেই স্বাধীন বাংলাদেশের প্রথম সূর্য উদিত হয়েছিল। তাই মুজিবনগর সরকারের ইতিহাস আমাদের জানতে হবে।

বাঙালি জাতির শ্রেষ্ঠ ঐতিহাসিক দিনগুলির মধ্যে মুজিবনগর দিবস অন্যতম। মুজিবনগর দিবসের ইতিহাস বাঙালি জাতিসত্তার ইতিহাস। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৫ মার্চ রাতে স্বাধীনতার ঘোষণা দেয়ার পরেই পাক বাহিনী তাঁকে গ্রেফতার করে। বঙ্গবন্ধু গ্রেফতারের পূর্বে স্বাধীনতা যুদ্ধ পরিচালনা এবং পাক শাসকদের বিরুদ্ধে একটি সরকার গঠন করতে জাতীয় চার নেতাকে নির্দেশ দিয়ে যান। সেই নির্দেশ মোতাবেক কুষ্টিয়ার বৈদ্যনাথ তলার আম্রকাননে বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি করে একটি অস্থায়ী সরকার গঠন করা হয়।

বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে সৈয়দ নজরুল ইসলাম সরকারের অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। জাতীয় চার নেতাদের তাজউদ্দিন আহমেদ, এম মুনসুর আলী ও কামরুজ্জামান সরকারের মন্ত্রী পরিষদের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করে মাত্র নয় মাসে একটি বিশাল মুক্তিবাহিনী গঠন করে দেশ স্বাধীন করেন।

আওয়ামী লীগ এদেশের সাধারণ মানুষের একটি রাজনৈতিক দল। আওয়ামী লীগ নেতারা সব সময়ই এদেশের মানুষের কল্যাণে কাজ করে বলে এদেশের মানুষ ভোট দিয়ে বারবার ক্ষমতায় আনে। সুতরাং এই বাংলার জনগোষ্ঠীর পাশে থেকে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com