Logo
ব্রেকিং :
বঙ্গবন্ধু শুরুর সময়, একটি ডলারও ছিল না- মানিকগঞ্জে গৃহায়ন মন্ত্রী রাণীশংকৈলে প্রাণীসম্পদ প্রদর্শনীর উদ্বোধন উপলক্ষে আলোচনা সভা  নবাবগঞ্জে প্রাণী সম্পদ প্রদর্শনী-২০২৪ উদ্বোধনী /সমাপনী অনুষ্ঠান সমাজসেবার বিশেষ অবদানে সম্মাননা স্মারক পেলেন দৌলতদিয়ার ইউপি চেয়ারম্যান রহমান মন্ডল ভিক্ষা ছেড়ে  বিকল্প কর্মসংস্থান সৃষ্টিতে বিশেষ চাহিদা সম্পর্ণ রতনদের পাশে প্রশাসন। টাঙ্গাইল শহরে থমথমে অবস্থা ॥ ককটেল বিস্ফোরণ আওয়ামীলীগের দুই গ্রুপের পাল্টাপাল্টি সমাবেশ পুলিশি বাঁধায় পন্ড  দৌলতপুরে প্রাণি সম্পদ প্রদর্শণী নাগরপুরে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী  অনুষ্ঠিত  ঘুমন্ত স্বামীর গোপণাঙ্গ কেটে সন্তান রেখেই পালালেন স্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

বুধবার বাংলাদেশ-ভারত যাত্রীবাহী ট্রেন ‘মিতালী এক্সপ্রেস’র যাত্রা শুরু 

রিপোর্টার / ৮৮ বার
আপডেট মঙ্গলবার, ৩১ মে, ২০২২

শাহজাহান আলী মনন, নীলফামারী প্রতিনিধি:৩১ মে-২০২২,মঙ্গলবার।।
উদ্বোধনের এক বছর পর চালু হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত রেলপথ যোগাযোগ ‘মিতালী এক্সপ্রেস’ ট্রেন। নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটি স্থলবন্দর রেল স্টেসন দিয়ে ভারতের হলদিবাড়ি সীমান্ত হয়ে ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটে চলবে ট্রেনটি। আগামীকাল ১ জুন বুধবার থেকে এই যাত্রা শুরু হবে।
এ উপলক্ষে বাংলাদেশ রেলওয়ে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। ইতোমধ্যে যাত্রার সিডিউল তথা সময়, বিরতি স্টেসন ও ভাড়া সংক্রান্ত তালিকার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এতে চিলাহাটি সীমান্ত স্টেসন থেকে যাত্রী উঠানামা বা টিকিট করার ব্যবস্থা না থাকায় উত্তরবঙ্গবাসীর মাঝে অসন্তোষ দেখা দিয়েছে।
তারা ভ্রমন, চিকিৎসা বা ব্যবসায়ীক কাজে এই রুটে চলাচলের সুবিধা পেতে নীলফামারী জেলার মধ্যে সৈয়দপুর, নীলফামারী, ডোমার বা চিলাহাটি স্টেসনে টিকিট প্রাপ্তির ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়েছেন। নয়তো বৃহত্তর রংপুর দিনাজপুর অঞ্চলের লোকজন সুবিধা বঞ্চিত হবে।
রেলওয়ে সূত্রে জানা যায়, ষাটের দশকে তৎকালীন পূর্ব পাকিস্তান (বর্তমান বাংলাদেশ) ও ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের শিলিগুড়ির যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে এই রুটে ট্রেন চলাচল করত। কিন্তু ভারত-পাকিস্তান যুদ্ধের সময় ১৯৬৫ সালের ৬ সেপ্টেম্বর এই ট্রেন যোগাযোগ বন্ধ করে দেয়া হয়।
দীর্ঘ ৫৭ বছর পর ২০২১ সালের মার্চে বাংলাদেশের রাজধানী ঢাকা ও ভারতের পশ্চিমবঙ্গের নিউজলপাইগুড়ি পথে নতুন করে রেল চলাচলের উদ্যোগ নেয়া হয়। বাংলাদেশ- ভারতের বন্ধুত্বের প্রতীক হিসেবে এই ট্রেনের নাম দেয়া হয় ‘মিতালী এক্সপ্রেস’।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ২০২১ সালের ২৬ মার্চ দুই দেশের যৌথ উদ্যোগে মিতালী এক্সপ্রেস ট্রেনসেবা ভার্চুয়ালি উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
কিন্তু, করোনা মহামারির কারণে উদ্বোধনের পর গত এক বছরে ট্রেনটি চালু করা না গেলেও বর্তমানে করোনা সংক্রমণ কমে আসায় বাংলাদেশ-ভারত দুই দেশের সিদ্ধান্তেই আগামীকাল ১ জুন থেকে ট্রেনে যাত্রী পরিবহন শুরু হচ্ছে।
বিগত একবছর ধরে এই রুটে মালবাহী ট্রেন চলাচল করছে। এতে বাণিজ্যিক ক্ষেত্রে নতুন দ্বার উন্মোচন হয়েছে। যাত্রীবাহি ট্রেন চলাচল শুরু হলে আরেক ধাপ অগ্রগতি ঘটবে ভারত-বাংলাদেশ রেলপথ যোগযোগে। ৫৮ বছর পর এই রুটটি পূন:রায় পরিপূর্ণ রেলরুট হিসেবে চালু হবে।


এ জাতীয় আরো খবর
Tech Support By Nagorikit.Com