Logo
ব্রেকিং :
গোয়ালন্দে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা অ্যাথলেকিস প্রতিযোগিতা অনুষ্ঠিত নগরকান্দায় পুলিশের অভিযানে দেশীয় অস্ত্র উদ্ধার,পুলিশের সংবাদ সম্মেলন ঈশ্বরগঞ্জে বাসাবাড়ি দখলের অভিযোগে সংবাদ সম্মেলন দাম বাড়েনি মনোহরদীর মানুষ বিক্রির বাজারে শিক্ষা ব্যবস্থাকে উন্নত করতে শিক্ষকদের প্রশিক্ষণ দিতে হবে – শিক্ষা মন্ত্রী ড. দীপু মনি ভোলায় অবৈধ অটোরিক্সায় চাপায় এক পথশিশুর মৃত্যু কেন্দুয়ায় শীতার্থদের মাঝে রিপোর্টার্স ক্লাবের কম্বল বিতরণ আদমদীঘিতে চোলাই মদসহ গ্রেফতার ১ সান্তাহারে সাংবাদিক খোরর্শেদ আলমের ২১তম মৃত্যুবার্ষিকী পালিত ভোলায় মাইক্রোবাস চাপায় এক নারী নিহত
নোটিসঃ
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয়

ভেজালবিরোধী অভিযানে সাড়ে ৫ কোটি টাকার অর্থদণ্ড: খাদ্যমন্ত্রী

রিপোর্টার / ২৫ বার
আপডেট বুধবার, ১০ এপ্রিল, ২০১৯

নিজস্ব প্রতিবেদক:১০ এপ্রিল ১০, ২০১৯

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ২০১৫ সালের আগস্ট থেকে এ বছরের মার্চ মাস পর্যন্ত সারাদেশে খাদ্যে ভেজালবিরোধী চার হাজার ৫০৯টি মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে। মামলা করা হয়েছে সাত হাজার ৬৫০টি। দণ্ডিত ব্যক্তির সংখ্যা সাত হাজার ৫৬২ জন। আর এ সময়ে অর্থদণ্ড ৫ কোটি ৪৩ লাখ ১৩ হাজার ৩৪০ টাকা।

বুধবার দুপুরে জাতীয় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে আসন্ন রমজানে খাদ্যের দাম নিয়ন্ত্রণ ও ভেজালরোধ উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

এসময় খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, কমিটির সদস্য সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, মো. আতিউর রহমান আতিক, মো. আব্দুল হাই, মো. আয়েন উদ্দিন, আতাউর রহমান খান প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, মাদক এবং জঙ্গিবাদ নির্মূলের মতো খাদ্যে ভেজাল নির্মূলেও সারাদেশে অভিযান জোরদার করা হবে। খাদ্যে ভেজাল ও দূষণরোধে জিরো টলারেন্স প্রদর্শন করা হবে। শুধু ভেজাল নয় নিরাপদ ও পুষ্টিসম্মত খাদ্যের নিশ্চয়তা দিতে সরকার বদ্ধপরিকর।

তিনি বলেন, যে ব্যক্তি ভেজাল দিচ্ছেন তিনিও কিন্তু এর ভোক্তা। তিনি যখন আরেকটি জিনিস কিনতে যাচ্ছেন তখন ভেজাল জিনিস কিনছেন। অতএব আমরা সবাই ভোক্তা। সুতরাং আমরা নিজেরা যদি সচেতন না হই, নিজেরা যদি বিবেকবান হই তাহলে হবে না। আমি মনে করি তারা (খাদ্যে ভেজালকারী) দেশের শত্রু, জাতির শত্রু। তারা মানুষ হত্যাকারীর চেয়েও বড় অপরাধী বলে আমি মনে করি। তাই আমরা এই লক্ষ্য নিয়ে কাজ করছি। এসময় তিনি ভেজালরোধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, আমি মনে প্রতি প্রতিটি মানুষ ও সংগঠন নিয়ে ভেজালবিরোধী আন্দোলন গড়ে তুলি।

এসময় মোহাম্মদ নাসিম বলেন, খাদ্যে ভেজালরোধে মন্ত্রণালয় যেসব ব্যবস্থা নেবে সে বিষয়ে আমরা সংসদীয় কমিটির পক্ষ থেকে সহযোগিতা করব ও প্রয়োজনীয় সুপারিশ করব।

তিনি বলেন, সংসদীয় কমিটির যে কার্যক্রম, যে ক্ষমতা সেই ক্ষমতা অনুযায়ী আমরা মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছি যাতে সন্ত্রাস ও মাদকদ্রব নিয়ন্ত্রণের মতো খাদ্যে ভেজাল নির্মূল করা হয়।

এখনও আমরা নিরাপদ খাদ্য নিশ্চিত করতে পারিনি জানিয়ে সাবেক শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেন, আমাদের মৌলিক অধিকারের প্রথম বিষয়টি খাদ্য। তাই আমাদের দরকার নিরাপদ খাদ্য। এখন আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এখন প্রয়োজন নিরাপদ খাদ্য।

যারা খাদ্যে ভেজাল মেশান তাদের বলতে চাই এ ব্যাপারে আইনের প্রয়োগ কঠোর করা হবে। পাশাপাশি যারা খাদ্য কিনেন তাদেরও সচেতন হতে হবে বলে জানান নূরুল ইসলাম নাহিদ।

কালের কাগজ/প্রতিবেদক/জা.উ.ভি


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com